Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Taj Mahal

তাজমহলের ৫০০ মিটার পরিধির মধ্যে কোনও ব্যবসা নয়, স্পষ্ট নির্দেশ সুপ্রিম কোর্টের

সপ্তদশ শতাব্দীর এই স্থাপত্যের আশপাশে অবৈধ ভাবে দোকানপাট গড়ে উঠছে, এই অভিযোগ তুলে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে।

তাজমহল।

তাজমহল।

সংবাদ সংস্থা
আগরা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২২:৩৬
Share: Save:

তাজমহলের ৫০০ মিটার পরিধির মধ্যে কোনও দোকানপাট রাখা চলবে না। সব ধরনের বাণিজ্যিক কাজকর্ম নিষিদ্ধ ওই এলাকার মধ্যে। সোমবার রায় দিয়ে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এই নির্দেশ যাতে ঠিক ভাবে পালন করা হয়, তা দেখার দায়িত্ব আগরা উন্নয়ন পর্ষদকে দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

সপ্তদশ শতাব্দীর এই স্থাপত্যের আশপাশে অবৈধ ভাবে দোকানপাট গড়ে উঠছে, এই অভিযোগ তুলে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। সেই মামলায় বিচারপতি সঞ্জয় কিসান কল এবং বিচারপতি এএস ওকার ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ, তাজমহলের সীমানা প্রাচীর থেকে ৫০০ মিটার পরিধির মধ্যে যা যা বাণিজ্যিক কাজকর্ম হয়ে থাকে, তা বন্ধ করতে হবে আগরা উন্নয়ন পর্ষদকে। ভবিষ্যতেও যাতে তা না হয়, সে ব্যাপারেও কড়া ভাষায় নির্দেশ দিয়েছেন বিচারপতিরা।

মামলাকারীদের আইনজীবী আদালতে অভিযোগ করেন, সুপ্রিম কোর্টের আগের নির্দেশ লঙ্ঘন করে তাজমহলের পশ্চিম প্রান্তের অনেকেই অবৈধ ভাবে ব্যবসা করছেন। এই সব কাজকর্ম যাতে বন্ধ হয়, তার আবেদন জানিয়েছিলেন মামলাকারীরা। তার প্রেক্ষিতেই সোমবার ওই রায় দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.