Advertisement
২৫ এপ্রিল ২০২৪
school

গরুর উপর রচনা লেখো, শিক্ষকের নির্দেশ শুনে ব্ল্যাকবোর্ডে কী লিখল ‘গ্রাম’-এর পড়ুয়া?

স্কুলে শিক্ষক খুদে পড়ুয়াকে বলেছিলেন, গরুর উপর রচনা লিখতে। ব্ল্যাকবোর্ডে তার সপ্রতিভ জবাব দিয়েছে ওই শিশু। ইনস্টাগ্রামের ওই ভিডিয়ো চমকে দিয়েছে সকলকে।

Student asked to write an essay on cow which startled people

গরুর রচনা লিখতে ব্যস্ত আদর্শ। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৫:০৭
Share: Save:

স্কুলে শিক্ষক খুদে পড়ুয়াকে বলেছিলেন, গরুর উপর রচনা লিখতে। ব্ল্যাকবোর্ডে তার সপ্রতিভ জবাব দিয়েছে ওই শিশু। যা চমকে দিয়েছে সকলকে। সম্প্রতি এমনি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, শিশুটিকে তাঁর শিক্ষক বলছেন, ‘‘আদর্শ বেটা, গাই কে উপর এক নিবন্ধ লিখনা হ্যায়। শুরু হো যাও।’’ অর্থাৎ, ‘আদর্শ, গরুর উপর একটা রচনা লেখো।’ এর পর চক হাতে আদর্শ নামে ওই শিশু ব্ল্যাকবোর্ডে হিন্দিতে লেখে ‘গাই’ অর্থাৎ গরু। তার উপর সে লেখে ‘নিবন্ধ’ অর্থাৎ রচনা শব্দটি। এর পরই শিক্ষকের দিকে তাকিয়ে অনাবিল হাসি দেখা গিয়েছে আদর্শের মুখে। ভিডিয়োটি শেষ হয়েছে এখানেই। কিন্তু কয়েক মিনিটের সেই ভিডিয়ো দর্শকদের টেনেছে সমাজমাধ্যমে। ইতিমধ্যে কয়েক লক্ষ মানুষ ইনস্টাগ্রামের ওই ভিডিয়োটি লাইক করেছেন।

আদর্শ নামে ওই শিশুর এমন সপ্রতিভ কাণ্ড কারখানা দেখে ওই ভিডিয়োর কমেন্ট সেকশনে বিভিন্ন জন বিভিন্ন মন্তব্য করেছেন। কেউ নিজের শৈশব স্মরণ করে লিখেছেন, ‘‘আমি তো ওই বয়সে নিজের নামটা পর্যন্ত লিখতে পারতাম না।’’ কেউ আবার লিখেছেন, ‘‘স্মার্ট শিশু।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE