Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Supreme Court India

Hijab Row: হিজাব বিতর্ক ‘দেশ জুড়ে ছড়িয়ে দেবেন না’, জরুরি শুনানিতে রাজি হল না সুপ্রিম কোর্ট

মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ‘ধর্মীয় পোশাক’ নয়, এমনই অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়ে কলেজ খুলে দিতে বলেছিল হাই কোর্ট।

হিজাব-বিতর্ক গড়াল সুপ্রিম কোর্টে।

হিজাব-বিতর্ক গড়াল সুপ্রিম কোর্টে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নিউদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১১:২৮
Share: Save:

সময় এলে শুনানি হবে। হিজাব-মামলার জরুরিভিত্তিক শুনানির আবেদন খারিজ করে জানাল সুপ্রিম কোর্ট। পাশাপাশি শীর্ষ আদালতের মন্তব্য, ‘হিজাব বিতর্ক দেশ জুড়ে ছড়িয়ে দেবেন না। উল্লেখ্য, মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ‘ধর্মীয় পোশাক’ নয়, হিজাব-মামলায় এমনই অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়ে কলেজ খুলে দিতে বলেছিল কর্নাটক হাই কোর্ট। এ বার এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন এক পড়ুয়া। হলফনামায় ওই পড়ুয়ার দাবি ছিল, হাই কোর্টের অন্তর্বর্তী রায় ব্যক্তি-পছন্দ নিয়ে প্রশ্ন তুলেছে। বিশেষত, মুসলিম মহিলা পড়ুয়াদের পছন্দের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি বলে দাবি তাঁর।

শুক্রবার সুপ্রিম কোর্টে মামলাকারীর আইনজীবী সওয়াল করেন ওই মামলার জরুরি ভিত্তিক শুনানি দরকার। যদিও প্রধান বিচারপতি এনভি রমানার বেঞ্চ তা খারিজ করে দেয়। পাশাপাশি, শীর্ষ আদালতের মন্তব্য, ‘‘এই ঘটনাকে জাতীয় স্তরে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করবেন না। আমরা জানি কী ঘটছে, কিন্তু এই ঘটনাকে দিল্লি টেনে আনার দরকার ছিল কি? চিন্তা করুন, যদি ভুল কিছু হয, আমরা রক্ষা করব।’’

প্রসঙ্গত, গত মঙ্গলবার মাণ্ড্য প্রি-ইউনিভার্সিটি কলেজের একটি ঘটনা নিয়ে চর্চায় সারা দেশ। নেটমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিয়োয় দেখা যায় ওই বিশ্ববিদ্যালয়ে হিজাব-বোরখা পরিহিত এক ছাত্রীর দিকে প্রায় তেড়ে যাচ্ছেন গেরুয়া উত্তরীয় পরিহিত একদল যুবক। তাঁদের মুখে ‘জয় শ্রী রাম’ ধ্বনি। অন্য দিকে মুসকান খান নামে ওই ছাত্রী পাল্টা ‘আল্লা হু আকবর’ ধ্বনি দেন। বিগত কয়েক দিন ধরে হিজাব-বিতর্কে উত্তপ্ত কর্নাটক রাজ্যের সমস্ত স্কুল-কলেজ সাময়িক ভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। বিষয়টিতে কর্নাটক হাই কোর্ট হস্তক্ষেপ করে। বিচারপতিরা প্রশ্ন তোলেন, তা হলে কি শিক্ষা প্রতিষ্ঠানে কোনও ইউনিফর্ম থাকবে না? পাশাপাশি, রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশ দিয়ে জানানো হয় যত দিন না সংশ্লিষ্ট মামলার নিষ্পত্তি হচ্ছে। তত দিন হিজাব-সহ কোনও ধর্মীয় পোশাক পরে শিক্ষা প্রতিষ্ঠানে আসা-যাওয়া চলবে না বলে নির্দেশ দেওয়া হয়।

এ দিকে সুপ্রিম কোর্টে দায়ের করা মামলায় ওই পড়ুয়া আবার হাই কোর্টের অন্তর্বর্তী নির্দেশে স্থগিতাদেশ চেয়ে আবেদন করেছেন। তিনি সংশ্লিষ্ট মামলায় কর্নাটক হাই কোর্টের শুনানি সংক্রান্ত সংবাদমাধ্যমের প্রতিবেদন এবং টুইটের স্ক্রিনশট শীর্ষ আদালতে জমা দিয়েছেন বলে খবর। ওই পড়ুয়া ছাড়াও একই ইস্যুতে আরও একটি মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। যেটি করেছেন কর্নাটক যুব কংগ্রেসের সভাপতি বিভি শ্রীনিবাস। এর আগে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমানার বেঞ্চে হিজাব-বিতর্ক নিয়ে একটি আবেদন রাখেন প্রবীণ আইনজীবী কপিল সিব্বল। সেখানে সুপ্রিম কোর্ট জানায় কর্নাটক হাই কোর্ট যদি সংশ্লিষ্ট মামলা স্থানান্তর করতে চায়, তা হলে তা শীর্ষ আদালত শুনবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court India Hijab Row Karnataka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE