Advertisement
০৫ মে ২০২৪
Hijab Row

Hijab row: খুলবে কলেজ, হিজাব মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ধর্মীয় পোশাক পরে প্রবেশে নিষেধাজ্ঞা

হিজাব মামলার শুনানিতে এই নির্দেশ দিল কর্নাটক হাই কোর্ট। আদালতে এই মামলার পরবর্তী শুনানি হবে ১৪ ফেব্রুয়ারি সোমবার।

কলেজে হিজাব পরার অধিকারের দাবিতে বিক্ষোভে মুসলিম মেয়েরা

কলেজে হিজাব পরার অধিকারের দাবিতে বিক্ষোভে মুসলিম মেয়েরা

সংবাদ সংস্থা
কর্নাটক শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৫
Share: Save:

হিজাব নিয়ে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পড়ুয়ারা কেউ ধর্মীয় পোশাক পরে কলেজে প্রবেশ করতে পারবেন না। বৃহস্পতিবার এক মামলার শুনানিতে এই নির্দেশ দিল কর্নাটক হাই কোর্ট। আদালতে এই মামলার পরবর্তী শুনানি হবে ১৪ ফেব্রুয়ারি সোমবার।

হিজাব নিয়ে সরকারি নির্দেশের বিরুদ্ধে আদালতে একটি মামলা চলছে। হার্ই কোর্টে প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে এই মামলার শুনানি চলছে। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করার আগে প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি জানান, কর্নাটকের কলেজগুলি খোলা যেতে পারে, তবে যেহেতু বিষয়টি আদালতে বিচারাধীন তাই পড়ুয়ারা কোনও রকম ধর্মীয় পোশাক পরে কলেজে প্রবেশ করতে পারবেন না।

শুধু মুখের কথা শুনে কোনও রকম প্রতিবেদন না করার জন্য সাংবাদমাধ্যমকে নির্দেশে দিয়েছে আদালত। পডুয়াদের সঙ্গে আচারণে চরম সংযম বজায় রেখে আইনশৃঙ্খলা নিশ্চিত করতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালত বলে, ‘‘মাথায় স্কার্ফ পরা মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না তা বিবেচনা করছি। সেই সঙ্গে এটি ধর্মীয় অনুশীলনের অংশ কি না তাও বিবেচনা করে দেখা হচ্ছে।’’

কর্নাটকের একটি স্কুলে সম্প্রতি ছাত্রীদের হিজাব পরার উপর নিষেধাজ্ঞা জারি হয়। এর পর আরও কয়েকটি স্কুল হিজাব পরে ছাত্রীদের ঢুকতে দিচ্ছে না বলে অভিযোগ ওঠে। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে হাই কোর্টের শরণাপন্ন হয়েছিলেন কর্নাটকের উদুপির পাঁচ পড়ুয়া। মঙ্গলবার আর্জির এক দফা শুনানি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hijab Row Karnataka High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE