Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Teacher

Education: অঙ্কের শিক্ষককে ‘গোট’ বলে ডাকত পড়ুয়ারা, তার পর শিক্ষক যা করলেন…

পড়ুয়াদের মুখে এমন একটা ডাক শুনে স্তম্ভিত হয়েছিলেন শিক্ষক। গোট মানে তো ছাগল! তা হলে কি পড়ুয়ারা মজাচ্ছলে সেটাই বলতে চাইছে?

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৭:৩১
Share: Save:

ক্লাসে অঙ্কের শিক্ষক এলেই তাঁকে ‘গোট’ বলে ডাকে পড়ুয়ারা। তাদের মুখে এমন একটা ডাক শুনে স্তম্ভিত হয়েছিলেন শিক্ষক। গোট মানে তো ছাগল! তা হলে কি পড়ুয়ারা মজাচ্ছলে সেটাই বলতে চাইছে?

তিনি এক জন শিক্ষক, এ কথা জেনেও ‘গোট’ বলে সম্বোধন করছে পড়ুয়ারা! যদিও তিনি বিষয়টি খুব হালকা ভাবেই নিয়েছিলেন। পাল্টা পড়ুয়াদের বলা শুরু করেন, ‘তোমরা সকলেই গোট।’ শিক্ষকের এমন পাল্টা উত্তরে পড়ুয়া হেসে গড়িয়ে পড়ত। পড়ুয়াদের ‘গোট’ বলার পরেও ওরা কেন হাসছে? এই প্রশ্নটাও শিক্ষককে ভাবিয়ে তুলেছিল। কিন্তু গোট এবং পাল্টা গোট সন্বোধন চলতেই থাকল।

শিক্ষক বলেন, “গোটা এক বছর ধরে ‘গোট’ শব্দটি নিয়ে রসিকতা চলেছে। ওরা যখন আমাকে গোট সম্বোধন করত, আমিও ওদের গোট বলেই ডাকতে শুরু করলাম। দেখলাম, বিষয়টি নিয়ে পড়ুয়ারা বেশ মজাই পাচ্ছে। একটু বিরক্তই হয়েছিলাম যে, এক জন শিক্ষককে নিয়ে এ রকম মশকরা করা কি সাজে পড়ুয়াদের? ওরা ভাল ছাত্রছাত্রী। ওদের সঙ্গে আমার ভাল সম্পর্ক। কিন্তু তার পরেও কেন আমাকে গোট বলে সম্বোধন করছে?”

তা হলে কি এই গোট শব্দের অন্য কোনও অর্থ আছে? এ কথা ভাবতে ভাবতে তিনি ইন্টারনেটে এর অর্থ খোঁজা শুরু করেন। অর্থ খুঁজে পাওয়ার পর তিনি স্তম্ভিত হয়ে যান। আসলে গোট বলতে তিনি ছাগলের কথা বুঝলেও, ওই শব্দটি একটি শব্দবন্ধের সংক্ষিপ্ত রূপ। জিওএটি অর্থাৎ এই গোট মানে গ্রেট অব অল টাইমস। কিন্তু এ ক্ষেত্রে পড়ুয়ারা শেষ শব্দটা বদলে করেছিল গ্রেট অব অল টিচার্স!

গোট শব্দের অর্থ খুঁজে পেয়ে এক দিকে যেমন স্বস্তি পেয়েছিলেন, তেমনই পড়ুয়াদের প্রশংসাও করেন শিক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teacher Goat Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE