Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Jammu and Kashmir

Jammu and Kashmir: স্কুল চালাচ্ছে জঙ্গি মদতপুষ্ট ট্রাস্ট, ৩০০ স্কুল বন্ধ কাশ্মীরে? অনিশ্চয়তায় পড়ুয়ারা

এই সিদ্ধান্তে বহু পড়ুয়ার ভাগ্য এক প্রকার অনিশ্চিত। তারা আর কোনওদিন স্কুলের গন্ডি টপকাতে পারবে কি না, তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে।

অনেক পড়ুয়ার পড়াশোনার খরচ চলে বৃত্তির টাকায়।

অনেক পড়ুয়ার পড়াশোনার খরচ চলে বৃত্তির টাকায়। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৮:৩০
Share: Save:

অনিশ্চয়তায় দিন কাটছে জম্মু ও কাশ্মীরের ৩০০টি বেসরকারি স্কুলে পাঠরত হাজার খানেক পড়ুয়ার। আগামী ১৫ দিনের মধ্যে এই স্কুলগুলি বন্ধ করার নির্দেশ দিয়েছে প্রশাসন। স্টেট ইনভেস্টিগেটিভ এজেন্সি (এসআইএ)-র বিশেষ তদন্ত চলাকালীন তথ্য উঠে আসে যে, এই স্কুলগুলির ট্রাস্টের টাকা জামাত জঙ্গি সংগঠন থেকে আসে৷ সূত্রের খবর অনুযায়ী, শুধু মাত্র বদগাম জেলাতেই বন্ধ হতে পারে ২০টি স্কুল। তালিকায় থাকা এই সব স্কুলের সঙ্গে সরাসরি যোগ ছিল ফালাহ-ই-আম ট্রাস্টের। আর এই ফালাহ-ই-আম ট্রাস্ট জঙ্গি সংগঠনের বিনিয়োগে চলত বলেই তদন্তকারীরা মনে করছেন।

Advertisement

যদিও তালিকায় থাকা বেশির ভাগ স্কুলের পরিচালন সমিতির দাবি, অনেক আগেই এই ট্রাস্টের সঙ্গে স্কুলের সম্পর্ক বিচ্ছিন্ন হয়েছে। প্রশাসনের এই সিদ্ধান্তের ফলে স্কুলগুলিতে পাঠরত বহু ছাত্রের পড়াশোনার ভাগ্য এক প্রকার অনিশ্চিত। তারা আদৌ আর কোনও দিন স্কুলের গন্ডি টপকাতে পারবে কি না, তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে পড়ুয়াদের একাংশের মধ্যে।

স্থানীয় সূত্রের খবর, এই স্কুলগুলিতে এমন অনেক ছাত্র রয়েছে যারা নিম্নবিত্ত পরিবার থেকে এসে স্কুলের হস্টেলে থেকে পড়াশোনা করে। অনেকের পড়াশোনার খরচ চলে বৃত্তির টাকায়। তাই তাদের ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন অধরা থেকে যেতে পারে বলেও উদ্বেগে দিন কাটছে এই পড়ুয়াদের।

তবে প্রশাসনের তরফ থেকে এই পড়ুয়াদের আশ্বস্ত করা হয়েছে যে, স্কুল বন্ধ হলেও কেন্দ্রশাসিত অঞ্চলের বিভিন্ন সরকারি স্কুলগুলিতে তাদের আবার ভর্তি করানো হবে।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.