Advertisement
২০ এপ্রিল ২০২৪
sudha bharadwaj

Sudha Bharadwaj: মুক্তি মিলতে পারে, কঠোর শর্ত সুধাকে

সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ সুধাকে জামিন দেওয়া নিয়ে বম্বে হাই কোর্টের রায়কেই গত কাল বহাল রেখেছিল।

ভীমা-কোরেগাঁও মামলায় অভিযুক্ত সমাজকর্মী সুধা ভরদ্বাজ।

ভীমা-কোরেগাঁও মামলায় অভিযুক্ত সমাজকর্মী সুধা ভরদ্বাজ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২১ ০৭:৪৫
Share: Save:

সব ঠিক থাকলে তিন বছরের বেশি সময় কারান্তরালে থাকার পরে আগামিকাল সকালে জেল থেকে বার হতে পারেন ভীমা-কোরেগাঁও মামলায় অভিযুক্ত সমাজকর্মী সুধা ভরদ্বাজ। আজ এনআইএ-র বিশেষ আদালত ৫০ হাজার টাকা বন্ডে তাঁর জামিনে মঞ্জুর করেছে। তবে জামিনের শর্ত নমনীয় করতে রাজি হয়নি আদালত। ওই সমাজকর্মীর গতিবিধির উপর বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছে। আদালতের অনুমতি ছাড়া তিনি মুম্বই ছাড়তে পারবেন না। এমনকি, সুধা যেখানে আইনজীবী হিসেবে কাজ করেন, সেই ছত্তীসগঢ়ে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ সুধাকে জামিন দেওয়া নিয়ে বম্বে হাই কোর্টের রায়কেই গত কাল বহাল রেখেছিল। জামিনের শর্ত নির্ধারণের জন্য আজকের মধ্যে সুধাকে এনআইএ-র বিশেষ আদালতে হাজির হতে বলা হয়েছিল। আজ তাঁর আইনজীবী যুগ মোহিত চৌধরি ওই আদালতে হাজির হন। তিনি আবেদন জানান, আর্থিক বন্ডে সুধাকে জামিন দেওয়া হোক। এ ছাড়া তিনি আবেদন করেন, সুধাকে মহারাষ্ট্রের মধ্যে ভ্রমণের এবং তাঁর বাড়ি হরিয়ানা ও কর্মস্থল ছত্তীসগঢ়ে যাওয়ার অনুমতি দেওয়া হোক। এনআইএ-র বিশেষ আইনজীবী প্রকাশ শেট্টি আর্থিক বন্ডের বিনিময়ে জামিনের আবেদনের বিরোধিতা করেননি। কিন্তু তাঁর গতিবিধি নিয়ে আপত্তি তোলেন। তাঁর যুক্তি, সুধাকে মুম্বই ছাড়ার অনুমতি দেওয়া অনুচিত। কারণ, তিনি হয়তো আত্মগোপন করবেন না, কিন্তু সাক্ষ্য-প্রমাণ নষ্ট করার চেষ্টা করতে পারেন।

উভয় পক্ষের বক্তব্য শোনার পরে এআইএ-র বিশেষ আদালতের বিচারক ডি ই কোঠালিকার রায় দিয়েছেন, মুম্বইয়েই সুধাকে থাকতে হবে। আদালতের অনুমতি ছাড়া তিনি শহর ছাড়তে পাবেন না। এই মামলার শুনানির সময় সুধাকে হাজির থাকার নির্দেশ দিয়েছে আদালত। বিশেষ বিচারকের নির্দেশ, মামলা নিয়ে সুধা কোথাও মৌখিক কিংবা লিখিত মন্তব্য করতে পারবেন না। তাঁর পাসপোর্টও জমা রাখতে বলেছে আদালত। বিচারকের নির্দেশ, ‘‘নিকটাত্মীয় ছাড়া অভিযুক্তের চার পাশে ভিড় জমানো যাবে না।’’ এমনকি, সুধাও কোনও জমায়েত হাজির হতে পারবেন না।

সুধার আইনজীবী জানিয়েছেন, আজ বিকেল ৫টার মধ্যে জামিনের জন্য প্রয়োজনীয় নথিপত্রের কাজ সম্পূর্ণ না হওয়ায় আগামিকালই জেল থেকে ছাড়া পাবেন ওই সমাজকর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sudha bharadwaj Bhima Koregaon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE