Advertisement
০২ মে ২০২৪
Sudha Murthy

সম্ভাজির সঙ্গে সাক্ষাৎ সুধার, শুরু নানা জল্পনা

প্রণাম করছেন ইনফোসিস ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারপার্সন সুধা মূর্তি। কন্নড় ও ইংরাজি সাহিত্যে অবদান রয়েছে সুধার। নানা সামাজিক কাজেও জড়িত নারায়ণ মূর্তির স্ত্রী সুধা।

বিতর্কিত হিন্দুত্ববাদী নেতা সম্ভাজি ভিড়ের সঙ্গে ইনফোসিস ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারপার্সন সুধা মূর্তি।

বিতর্কিত হিন্দুত্ববাদী নেতা সম্ভাজি ভিড়ের সঙ্গে ইনফোসিস ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারপার্সন সুধা মূর্তি। ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৮:৪৪
Share: Save:

উগ্র হিন্দুত্ববাদী নেতার পায়ে হাত দিয়ে প্রণাম করছেন এক মহিলা। আপাতদৃষ্টিতে এতে অস্বাভাবিক কিছু নেই। কিন্তু যিনি প্রণাম করছেন এবং যাঁকে প্রণাম করা হচ্ছে, দু’জনের পরিচয়গত পার্থক্য জনমানসে বিস্তর।

প্রণাম করছেন ইনফোসিস ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারপার্সন সুধা মূর্তি। কন্নড় ও ইংরাজি সাহিত্যে অবদান রয়েছে সুধার। নানা সামাজিক কাজেও জড়িত নারায়ণ মূর্তির স্ত্রী সুধা। অন্য দিকে প্রণাম নিচ্ছেন, বিতর্কিত হিন্দুত্ববাদী নেতা সম্ভাজি ভিড়ে। ২০১৮ সালে ভীমা কোরেগাঁও হিংসায় প্ররোচনা দেওয়ায় মূল অভিযুক্ত তিনি। সেই ঘটনায় নিহত হন এক জন। ১০ পুলিশকর্মী-সহ আহত হন অনেকে। এই মামলার তদন্তে নেমে সরকার বিরোধী ষড়যন্ত্রের অভিযোগ তুলে ‘শহুরে নকশাল’ আখ্যা দিয়ে স্ট্যান স্বামী, সুধা ভরদ্বাজ, ভারাভারা রাও, সোমা সেন-সহ বহু সমাজকর্মীকে গ্রেফতার করে এনআইএ। ইউএপিএ আইনে মামলাও করা হয়েছে। জেলেই মৃত্যু হয়েছে স্ট্যান স্বামীর। কিন্তু ওই ঘটনায় সম্ভাজির বিরুদ্ধে এখনও কোনও পদক্ষেপ করা হয়নি। বিরোধীদের একাংশের অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এক সময়ের গুরু সম্ভাজির বিরুদ্ধে ‘উপর মহলের’ চাপেই কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

এ হেন ভিড়ের সঙ্গে মহারাষ্ট্রের সাঙ্গলিতে এক অনুষ্ঠানে সাক্ষাৎ হয় সুধার। আর সেই বিষয়টি সামনে আসতেই শুরু হয়েছে জল্পনা। ঠিক কী কারণে এক বিতর্কিত ধর্মগুরুর সঙ্গে সুধা সাক্ষাৎ করলেন, তাঁদের মধ্যে কী কথা হল, এই নিয়ে শুরু হয়েছে চর্চা। জানা গিয়েছে, বেশ কিছু ক্ষণ কথা বলেন দু’জনে। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের শাশুড়ি সুধার ভিড়েকে প্রণাম করার ছবিও সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

কিছু দিন আগেই এক মহিলা সাংবাদিকের সঙ্গে কথা বলতে অস্বীকার করেছিলেন ভিড়ে। ওই সাংবাদিকের ‘অপরাধ’ মহিলা হয়েও টিপ পরেননি। এমনকি টিপ না-পরায় তাঁকে স্বামীহারাদের মতো মনে হচ্ছে, বলেও মন্তব্য করেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের মন্ত্রালয়ের বাইরে ওই ঘটনায় মহিলা কমিশন নোটিস জারি করেছিল প্রাক্তন ওই আরএসএস নেতাকে। কিন্তু জবাব দেননি ভিড়ে। গতকাল ফের ভিড়েকে নোটিস পাঠিয়েছেন রাজ্য মহিলা কমিশনের প্রধান রূপালী চাকণকর। তিনি জানিয়েছেন, এ বারও যদি ভিড়ে নিরুত্তর থাকেন, তা হলে ধরে নিতে হবে ওঁর এ বিষয়ে কিছু বলার নেই। তখন ওঁর বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করা হবে।

এর আগে ২০০৮ সালে আশুতোষ গোয়াড়িকরের সিনেমা ‘যোধা আকবর’-এর প্রদর্শন বন্ধেও মুখ্য ভূমিকায় ছিলেন ভিড়ে।

এ হেন এক বিতর্কিত ব্যক্তিত্বের সঙ্গে সুধার সাক্ষাতে তৈরি হয়েছে চাঞ্চল্য। তিনি কি দক্ষিণপন্থী মতাদর্শে প্রভাবিত, সেই প্রশ্নও উঠে গিয়েছে। আপ নেত্রী প্রীতি শর্মা মেননের কটাক্ষ, সুধা টিপ পরেছিলেন। এর পরেই তিনি বলেন, ‘‘যখন ভিড়ের মতো এক ধর্মান্ধের সঙ্গে সুধা মূর্তির মতো ব্যক্তিত্ব দেখা করেন, প্রকৃত রং সামনে আসে।’’ টুইটারে এক জনের মন্তব্য, “এক সময়ে টেলকোয় পুরুষ আধিপত্যের বিরুদ্ধে প্রশ্ন তুলেছিলেন তিনি (সুধা)। আজ সেই মানুষটিই এমন এক জনের থেকে আশীর্বাদ নিচ্ছেন, যিনি টিপ না-পরায় সাংবাদিকের সঙ্গে কথা বলেন না। সুধা মূর্তির কী পতন!”

হিন্দুত্ববাদীরা অবশ্য সুধার এই ভূমিকায় প্রশংসায় পঞ্চমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudha Murthy Sambhaji Bhide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE