Advertisement
০৬ মে ২০২৪
Supreme Court

সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে মামলার তথ্য চাইল সুপ্রিম কোর্ট

একটি জনস্বার্থ মামলার শুনানির সময় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চ গতকাল এই নির্দেশ দিয়েছে। জবাব দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ০৮:৩৩
Share: Save:

সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে পাঁচ বছরের বেশি সময় ধরে পড়ে থাকা ফৌজদারি মামলাগুলি সম্পর্কে তথ্য দেওয়ার জন্য প্রতিটি হাই কোর্টের প্রধান বিচারপতিকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। একটি জনস্বার্থ মামলার শুনানির সময় বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চ গতকাল এই নির্দেশ দিয়েছে। জবাব দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলাটিতে দোষী সাব্যস্ত বিধায়কদের ভোটে লড়তে না দেওয়ার আর্জি জানানো হয়েছে। পাশাপাশি, আবেদনকারী শীর্ষ আদালতে আর্জি জানিয়েছেন, সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে করা মামলাগুলি দ্রুত এগিয়ে নিয়ে যেতে কী পদক্ষেপ করা হয়েছে, হাই কোর্টগুলিকে তা জানাতে বলা হোক।

এই মামলায় আদালতের সহযোগী হিসেবে রয়েছেন আইনজীবী বিজয় হংসারিয়া। তাঁর অনুরোধে সুপ্রিম কোর্ট তাদের ২০২১ সালের অগস্ট মাসে দেওয়া নির্দেশকে কিছুটা সংশোধন করেছে। সেই নির্দেশে বলা হয়েছিল, সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে মামলা শুনছে যে সব বিশেষ আদালত কিংবা সিবিআই কোর্ট— সেগুলির বিচারকদের বদলির ক্ষেত্রে আগাম অনুমোদন নিতে হবে। হংসারিয়া শীর্ষ আদালতকে জানান, অনেক হাই কোর্ট এই নির্দেশের কিছু পরিবর্তন চাইছে এবং বদলির বিষয়টি বিভিন্ন হাই কোর্টের প্রধান বিচারপতিদের উপর ছেড়ে দেওয়া যেতে পারে। শীর্ষ আদালত অবশ্য জানিয়েছে, যে সব ক্ষেত্রে স্বাভাবিক নিয়মে বদলি হচ্ছে না, সেই পরিস্থিতিতে আগাম অনুমোদন নিতে হবে। হংসারিয়া শীর্ষ আদালতে প্রস্তাব দিয়েছেন, সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে যে ফৌজদারি মামলাগুলি পাঁচ বছরের বেশি সময় ধরে ঝুলে রয়েছে, সেগুলি নিয়ে হাই কোর্টগুলির থেকে রিপোর্ট চাওয়া যেতে পারে। তাঁর এই প্রস্তাব মেনে নিয়েছে সুপ্রিম কোর্ট।

এর আগে সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে মামলা শোনার জন্য বিশেষ আদালত গঠনের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই কাজ কতটা এগোচ্ছে— তা নিয়েও নজরদারি করে থাকে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court MP MLA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE