Advertisement
১৮ জুলাই ২০২৪
Election Commissioner

নির্বাচন কমিশনারের নিয়োগ খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট, ফাইল তলব কেন্দ্রের কাছে

নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের নিয়োগে নিয়ম মানা হয়েছিল কি? এ বার তা জানতে চেয়ে কেন্দ্রের কাছে এই সংক্রান্ত সমস্ত নথি চেয়ে পাঠাল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার মামলার পরবর্তী শুনানি।

নির্বাচন কমিশনার হিসাবে অরুণ গোয়েলের নিয়োগ কি সমস্ত নিয়ম মেনে হয়েছে? জানতে চায় সুপ্রিম কোর্ট।

নির্বাচন কমিশনার হিসাবে অরুণ গোয়েলের নিয়োগ কি সমস্ত নিয়ম মেনে হয়েছে? জানতে চায় সুপ্রিম কোর্ট। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ১৭:৩৮
Share: Save:

নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের নিয়োগে হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট। অরুণের নিয়োগ সংক্রান্ত সমস্ত নথি তলব কেন্দ্রের কাছে। নির্বাচন কমিশনার হিসাবে অরুণের নাম ঘোষিত হয় গত ১৯ নভেম্বর। তিনি দায়িত্ব নেন ২১ নভেম্বর।

বুধবার, সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের তরফে বিচারপতি কেএম জোসেফ অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরামানিকে ২৪ নভেম্বর (বৃহস্পতিবার) নির্বাচন কমিশনার পদে অরুণের নিয়োগ সংক্রান্ত ফাইল জমা দেওয়ার নির্দেশ দেন।

শীর্ষ আদালত জানিয়েছে, মুখ্য নির্বাচন কমিশনার বা নির্বাচন কমিশনারদের নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত মামলা শুনছে সাংবিধানিক বেঞ্চ। সেই শুনানি শেষ হওয়ার পর এই ঘোষণা হলে তা ভাল হত। বেঞ্চ বলে, ‘‘এই মামলায় আমরা শুনানি শুরু করার পর নিয়োগ হয়েছে। আমরা দেখতে চাই কী ভাবে এই নিয়োগ হল। আপনাদের বিপদের কোনও সম্ভাবনা নেই কারণ আপনারা তো সব ঠিকঠাকই করেছেন, তাই তো?’’

এ বছর মে মাসে মুখ্য নির্বাচন আধিকারিক সুশীল চন্দ অবসর নেওয়ার পর তিন সদস্যের নির্বাচন কমিশনে একটি পদ শূন্য হয়। রাজীব কুমারকে সুশীলের পদে আনা হয়। অন্য কমিশনার হিসাবে থেকে যান অনুপচন্দ্র পাণ্ডে। সেই থেকে একটি পদ খালি ছিল।

১৯৮৫ ব্যাচের পঞ্জাব ক্যাডারের আইএএস আধিকারিক অরুণ গোয়েল সদ্য অবসর নিয়েছেন। তাঁকে তিন কমিশনারের প্যানেলের অন্যতম নির্বাচন কমিশনার হিসাবে আনা হয়েছে। রাজীব কুমারের অবসরের পর অরুণই হবেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার। ২০২৫-এর ফেব্রুয়ারিতে রাজীবের মেয়াদ শেষ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commissioner EC Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE