Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Child Marriage

নাবালিকা বিবাহ রুখতে কী পদক্ষেপ, মোদী সরকারের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট, কবে শুনানি?

নাবালিকা বিবাহ প্রতিরোধ আইনের প্রয়োগ নিয়ে আদালতে জনস্বার্থ মামলা দায়ের হয়। সংগঠনটির অভিযোগ, নাবালিকা বিবাহ রুখতে ওই আইনের প্রয়োগ না হওয়ার কারণেই এই ধরনের ঘটনা বেড়ে চলেছে।

Supreme Court asks centre to update status on child marriage ban

নাবালিকা বিবাহ রুখতে কী ব্যবস্থা, কেন্দ্রের কাছে জানতে চাইল শীর্ষ আদালত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৩:৩৬
Share: Save:

নাবালিকা বিবাহ রুখতে কী পদক্ষেপ করা হয়েছে, কেন্দ্রীয় সরকারের কাছে তা জানতে চাইল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার একটি জনস্বার্থ মামলার শুনানিতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ কেন্দ্রকে রাজ্যগুলির সঙ্গে কথা বলে বিস্তারিত তথ্য পেশের নির্দেশ দেয়। জুলাই মাসে মামলাটির পরবর্তী শুনানি।

২০০৬ সালের নাবালিকা বিবাহ প্রতিরোধ আইনের প্রয়োগ নিয়ে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সংগঠনটির অভিযোগ, নাবালিকা বিবাহ রুখতে ওই আইনের প্রয়োগ না হওয়ার কারণেই এই ধরনের ঘটনা ক্রমশ বেড়ে চলেছে। তার পরই কেন্দ্রের কৌঁসুলিকে এই বিষয়ে তথ্য সংগ্রহ করে সবিস্তারে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত। প্রধান বিচারপতি কেন্দ্রের নারী এবং শিশুকল্যাণ মন্ত্রককে রাজ্যগুলির কাছ থেকে প্রকৃত চিত্রটা জানার নির্দেশ দেন। বেঞ্চের অপর দুই সদস্য বিচারপতি পিএস নরসীমহা এবং বিচারপতি জেবি পারদিওয়ালা এই মামলায় কেন্দ্রকে নির্দেশ দেন, নাবালিকা বিবাহ রুখতে কী পদক্ষেপ করা হয়েছে, তা সত্বর আদালতকে জানাতে হবে।

কেন্দ্রের তরফে আদালতে সওয়াল করেন অতিরিক্ত সলিসিটর জেনারেল মাধবী দিবান। তিনি আদালতে জানান, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ধর্মনির্বিশেষে দেশের সব মেয়েদের বিবাহের ন্যূনতম বয়স ২১ করার জন্য সংসদে বিল পাশ করিয়েছে। বিষয়টি স্ট্যান্ডিং কমিটির কাছে বিচারাধীন বলেও জানিয়েছেন তিনি। নাবালিকা বিবাহ রোখার ক্ষেত্রে রাজ্যগুলিকেই এগিয়ে আসার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। তাঁর মতে, আইন মোতাবেক নাবালিকা বিবাহ রোখার জন্য আধিকারিক নিয়োগ করার দায়িত্ব রাজ্যগুলির উপরেই বর্তায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Child Marriage Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE