Advertisement
১৯ মে ২০২৪
Supreme Court

রাজ্যপাল-মুখ্যমন্ত্রী সংঘাতে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

বিধানসভার অধিবেশন ডাকা নিয়ে পঞ্জাবের ভগবন্ত মান সরকারের সঙ্গে রাজ্যপাল বানোয়ারিলাল পুরোহিতের মতভেদ শীর্ষ আদালত পর্যন্ত গড়িয়েছিল।

Picture of Supreme Court of India.

সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ০৮:০১
Share: Save:

রাজ্যে রাজ্যে নির্বাচিত সরকারের সঙ্গে রাজ্যপালের সংঘাতের আবহে দুই পক্ষের জন্যই কড়া বার্তা দিল সুপ্রিম কোর্ট।

বিধানসভার অধিবেশন ডাকা নিয়ে পঞ্জাবের ভগবন্ত মান সরকারের সঙ্গে রাজ্যপাল বানোয়ারিলাল পুরোহিতের মতভেদ শীর্ষ আদালত পর্যন্ত গড়িয়েছিল। আজ এই মামলায় সুপ্রিম কোর্ট বলেছে, রাজ্যপালের কাছে তথ্য পেশ করতে মুখ্যমন্ত্রী দায়বদ্ধ। যদি তিনি তা না করেন, তাহলে বোঝা যাবে, মুখ্যমন্ত্রী সাংবিধানিক দায়িত্ব পালন করছেন না। অন্যদিকে, বিধানসভার অধিবেশন ডাকার একক ক্ষমতা রাজ্যপালের নেই। বিধানসভার অধিবেশন ডাকতে বানোয়ারিলাল পুরোহিত যে ভাবে আইনি পরামর্শ নিয়েছেন, তার কোনও যৌক্তিকতা নেই বলেই মনে করেছে শীর্ষ আদালত। অধিবেশন ডাকতে রাজ্যপাল বিশেষ ভাবে দায়বদ্ধ বলেই জানিয়ে দিয়েছেন বিচারপতিরা।

পশ্চিমবঙ্গ, কেরল, তেলঙ্গানা, তামিলনাড়ুর মতো বিরোধী-শাসিত রাজ্যে নির্বাচিত সরকারের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে রাজ্যপালদের সংঘাত চলছে। দিল্লিতে অরবিন্দ কেজরীওয়ালের সরকারের সঙ্গে উপরাজ্যপালের মতভেদও চরমে পৌঁছেছে। এই প্রেক্ষাপটে সুপ্রিম কোর্টের আজকের পর্যবেক্ষণ বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় পঞ্জাব সংক্রান্ত মামলাটিতে মন্তব্য করেছেন, ‘‘সাংবিধানিক পদে থেকে কেউ যদি দায়িত্বপালনে ব্যর্থ হন, তার মানে এই নয় যে অন্য জনকেও নিজের দায়িত্ব পালন করতে হবে না।’’ তাঁর কথায়, ‘‘গণতান্ত্রিক ব্যবস্থায় রাজনৈতিক মতভেদ থাকবেই। কিন্তু এর মধ্যে দিয়েই ঠিক ভাবে কাজ এগিয়ে নিয়ে যেতে হবে। আর সেই নীতি মেনে না চললে সংবিধানের রূপায়ণ সঙ্কটের মধ্যে পড়বে।’’ এ সঙ্গেই প্রধান বিচারপতি মনে করিয়ে দিয়েছেন, রাজ্যপালের পদটি কোনও রাজনৈতিক দলের পদ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Governor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE