Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Supreme Court of India

Class 12 Results: ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশের ফল প্রকাশ করতে হবে, সব রাজ্য বোর্ডকে নির্দেশ সুপ্রিম কোর্টের

আদালত বলেছে, ‘‘সব রাজ্যের বোর্ডকে মূল্যায়নের একই নিয়ম মানতে হবে, এমন নির্দেশ দিচ্ছি না। সারা দেশের একই নিয়মে মূল্যায়ন সম্ভব নয়।’’

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৩:০০
Share: Save:

৩১ জুলাইয়ের মধ্যে রাজ্যের বোর্ডগুলিকে দ্বাদশের পরীক্ষার ফল প্রকাশ করতে হবে, বৃহস্পতিবার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি বলা হয়েছে, আগামী ১০ দিনের মধ্যে চূড়ান্ত করে ফেলতে হবে, কী ভাবে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। পরীক্ষা বাতিল হওয়ার ফলে পূর্ববর্তী ফল ও স্কুলের নিজস্ব পরীক্ষার উপর নির্ভর করেই দ্বাদশের ফল নির্ধারিত হবে। কী ভাবে পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে, তা আগামী ১০ দিনের মধ্যে স্পষ্ট করতে হবে বলে নির্দেশ সুপ্রিম কোর্টের।

যদিও আদালতের তরফ থেকে বলা হয়েছে, বিভিন্ন রাজ্যের আলাদা আলাদা বোর্ডের ক্ষেত্রে একটি নির্দিষ্ট মূল্যায়ন পদ্ধতি ঠিক করা সম্ভব নয়। আদালত বলেছে, ‘‘সব রাজ্যের বোর্ডগুলিকে মূল্যায়নের একই নিয়ম মেনে চলতে হবে, আমরা এমন কোনও নির্দেশ দিচ্ছি না। সারা দেশের একই নিয়মে মূল্যায়ন করা সম্ভব নয়।’’

বিভিন্ন রাজ্যের বোর্ডগুলির দ্বাদশের পরীক্ষা বাতিলের জন্য স্পষ্ট নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন এক আইনজীবী। তার মধ্যেই একাধিক রাজ্য দ্বাদশের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করে দেয়। যে রাজ্যগুলি পরীক্ষা বাতিল করেছে, সেগুলির জন্যই আদালতের এটি স্পষ্ট নির্দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Board Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE