Advertisement
০২ মে ২০২৪
Supreme Court

আদানি মামলা: রক্ষাকবচ বাড়ল চার সাংবাদিকের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ ব্যবসায়ী গৌতম আদানির সংস্থার বিষয়ে একটি তদন্তমূলক ওয়েবসাইটে লেখার জন্য রবি নায়ার এবং আনন্দ মাঙ্গনালে নামে দুই সাংবাদিককে তলব করে গুজরাত পুলিশ।

Supreme Court.

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ০৯:১২
Share: Save:

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তদন্তমূলক প্রতিবেদন লেখার জেরে গুজরাত পুলিশের দায়ের করা মামলায় চার সাংবাদিকের অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বাড়াল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে এ প্রসঙ্গে জবাব দেওয়ার জন্য গুজরাত সরকারকে এক সপ্তাহ সময় দিল সর্বোচ্চ আদালতের দুই বিচারপতির বেঞ্চ। এক সপ্তাহ পরে মামলাটির ফের শুনানি হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ ব্যবসায়ী গৌতম আদানির সংস্থার বিষয়ে একটি তদন্তমূলক ওয়েবসাইটে লেখার জন্য রবি নায়ার এবং আনন্দ মাঙ্গনালে নামে দুই সাংবাদিককে তলব করে গুজরাত পুলিশ। সেই মামলায় গত ৩ নভেম্বর বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চ দুই সাংবাদিককে অন্তর্বতী রক্ষাকবচ দেয়। আদালত জানিয়ে দেয়, গুজরাত পুলিশ ওই দুই সাংবাদিককে এই মামলায় গ্রেফতার করতে পারবে না। একই সঙ্গে দুই সাংবাদিককেই তদন্তে সহযোগিতা করারও নির্দেশ দেয় আদালত। এর পরে গত ১০ নভেম্বর গুজরাত পুলিশের দায়ের করা একই ধরনের অন্য একটি মামলায় ফিনান্সিয়াল টাইমসের দুই সাংবাদিককে অন্তর্বর্তী রক্ষাকবচ দেয় বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রের বেঞ্চ। সে ক্ষেত্রেও প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ ব্যবসায়ী আদানির সংস্থার বিরুদ্ধে লেখার জেরে গুজরাত পুলিশ ওই দুই সাংবাদিককে ডেকে পাঠানোয় তাঁরা শীর্ষ আদালতের দ্বারস্থ হন।

এ দিন বিচারপতি হৃষীকেশ রায় এবং বিচারপতি সঞ্জয় করোলের বেঞ্চে মামলাটি শুনানির জন্য ওঠে। রবি নায়ারদের তরফে সওয়াল করতে গিয়ে আইনজীবী আনন্দ গ্রোভার আদালতকে জানান, যে হেতু বিচারপতি গাভাইয়ের নেতৃত্বাধীন বেঞ্চ নোটিস পাঠিয়েছে, তাই সুপ্রিম কোর্টের নিয়মানুযায়ী মামলাটির শুনানি ওই বেঞ্চেই হওয়া উচিত। গুজরাত সরকারের তরফে আইনজীবী তুষার মেহতা জানান, তিনি কোনও বেঞ্চ বেছে নিতে চান না। এ দিনের শুনানিতে ফিনান্সিয়াল টাইমসের তরফে সওয়াল করেন সিদ্ধার্থ আগরওয়াল। দু’পক্ষের সওয়াল শোনার পরে বিচারপতিরা মামলাটি এক সপ্তাহ পরে শুনানি হবে
বলে জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Gautam Adani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE