Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পথ দুর্ঘটনায় মৃত্যুর ক্ষতিপূরণ কমিয়ে দিল সুপ্রিম কোর্ট

শুক্রবার প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ বিচারকের ডিভিশন বেঞ্চ এই রায় শুনিয়েছে। ২০১৩ সালের রায়ে পথ দুর্ঘটনায় মৃত ব্যক্তিদের পর

সংবাদ সংস্থা
০৩ নভেম্বর ২০১৭ ১৩:৪৬
Save
Something isn't right! Please refresh.
Popup Close

পথ দুর্ঘটনায় মৃতদের পরিবারের জন্য বরাদ্দ ক্ষতিপূরণের টাকা কমিয়ে দিল সুপ্রিম কোর্ট। এত দিন পর্যন্ত গাড়ি দুর্ঘটনা বা অন্য পথ দুর্ঘটনায় মৃতদের পরিবারকে বিভিন্ন খাতে ক্ষতিপূরণ বাবদ মোট ২ লক্ষ ২৫ হাজার টাকা দেওয়া হত। শীর্ষ আদালতের রায় এক ধাক্কায় ক্ষতিপূরণের অঙ্ক কমে দাঁড়াল ৭০ হাজারে।

আরও পড়ুন:

দুর্ঘটনা থেকে সাপে কাটায় মৃত্যু, জেনে নিন কীসে কীসে মেলে সরকারি ক্ষতিপূরণ

Advertisement

নিজের সন্তানদের সামনেই ধর্ষণ দেড় বছরে শিশুকে

শুক্রবার প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ বিচারকের ডিভিশন বেঞ্চ এই রায় শুনিয়েছে। ২০১৩ সালের রায়ে পথ দুর্ঘটনায় মৃত ব্যক্তিদের পরিবারকে বিভিন্ন খাতে ক্ষতিপূরণের টাকা দেওয়া হত। যার মধ্যে, অন্ত্যেষ্টিক্রিয়া বাবদ ২৫ হাজার টাকা, স্বামী বা স্ত্রী বিয়োগের জন্য এক লক্ষ এবং সন্তানের ভরণপোষণের জন্য এক লক্ষ টাকা। এ দিনের রায়ে শীর্ষ আদালত জানিয়েছে, ক্ষতিপূরণের বিভিন্ন খাতে টাকার অঙ্কে অনেক কাট ছাঁট করা হয়েছে। এখন থেকে অন্ত্যেষ্টিবাবদ ২৫ হাজারের পরিবর্তে ১৫ হাজার টাকা পাবেন মৃতের পরিবারের লোকজন। একই রকম ভাবে স্বামী বা স্ত্রী বিয়োগের জন্য বরাদ্দ টাকা ১ লক্ষ টাকা কমে দাঁড়িয়েছে ৪০ হাজারে। সম্পত্তির ক্ষতি হলে সে ক্ষেত্রে মিলবে ১৫ হাজার টাকা। যেখানে আগে বরাদ্দ ছিল ১ লক্ষ টাকা।

প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এ কে সিক্রি, বিচারপতি এ এম খানউইলকার, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি অশোক ভূষণকে নিয়ে এ দিন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ তৈরি করা হয়েছিল। সাংবিধানিক বেঞ্চের মতে, বর্তমানে ক্ষতিপূরণের যে টাকা ধার্য করা হয়েছে সেটাই যথাযথ। কিছু কারণের জন্যই পূর্বের নির্ধারিত নীতির বদল করা প্রয়োজন হয়েছে। তবে ঠিক কী কারণে এই বদল, সেই বিষয়ে এখনও কিছু জানায়নি আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Supreme Court Road Accident Deaths Compensation Dipak Misraসুপ্রিম কোর্টদীপক মিশ্র
Something isn't right! Please refresh.

Advertisement