Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Supreme Court: ভোটের আগে প্রতিশ্রুতির ফুলঝুরি! কেন্দ্র এবং নির্বাচন কমিশনকে নোটিস সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালত জানায় রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতির বাজেট যে ভাবে মূল বাজেটকে ছাপিয়ে যাচ্ছে তা চিন্তারই বটে।

নয়া দিল্লি ২৫ জানুয়ারি ২০২২ ১৭:২০
Save
Something isn't right! Please refresh.
কেন্দ্র ও কমিশনকে একত্রে নোটিস সুপ্রিম কোর্টের।

কেন্দ্র ও কমিশনকে একত্রে নোটিস সুপ্রিম কোর্টের।
ফাইল চিত্র

Popup Close

ভোটের আগে প্রতিশ্রুতির ফুলঝুরি ছোটায় প্রায় সমস্ত রাজনৈতিক দল। বিনামূল্যে এই প্রতিশ্রুতি দেওয়াকে গুরুতর বিষয় হিসাবে চিহ্নিত করল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে কেন্দ্র ও নির্বাচন কমিশনকে নোটিস পাঠাল দেশের শীর্ষ আদালত। প্রতিক্রিয়ার জন্য মোদী সরকার ও কমিশনকে সময় দেওয়া হল চার সপ্তাহ।

মঙ্গলবার বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়ের দায়ের করা এক মামলার শুনানি করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমানা, বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি হিমা কোহলী। সেখানে প্রধান বিচারপতির মন্তব্য, ‘‘সীমিত পরিসরের মধ্যে আমরা নির্বাচন কমিশনকে নীতিনির্দেশিকা প্রণয়ন করতে বলেছিলাম। কিন্তু আমাদের নির্দেশের পর তারা একটি মাত্র বৈঠক করে। তারা রাজনৈতিক দলগুলোর মতামত চেয়েছে। তবে তার পরে কী হয়েছে, আমি জানি না।’’

Advertisement

মামলাকারীর আবেদন, যে রাজনৈতিক দলগুলি ভোটের আগে ফাঁপা প্রতিশ্রুতি দেয়, তাদের নির্বাচনী প্রতীক বাজেয়াপ্ত করা ছাড়াও রেজিস্ট্রেশন বাতিল করার ব্যাপারে কমিশনকে নির্দেশ দিক শীর্ষ আদালত। হলফনামায় মামলাকারী এ-ও দাবি করেছেন, কমিশনের নির্দেশ সত্ত্বেও সাধারণ মানুষের অর্থ অপচয় করে চলেছে রাজনৈতিক দলগুলি। তা ছাড়া ভোটের আগে এই ফাঁপা প্রতিশ্রুতি দেওয়া থেকে যাতে রাজনৈতিক দলগুলি বিরত থাকে, সে ব্যাপারে সুপ্রিম কোর্টের পদক্ষেপের আর্জি জানান তিনি।

শুনানিতে শীর্ষ আদালত জানায় রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতির বাজেট যে ভাবে মূল বাজেটকে ছাপিয়ে যাচ্ছে তা চিন্তারই বটে। এর পর সংশ্লিষ্ট মামলায় কেন্দ্র ও নির্বাচন কমিশনের প্রতিক্রিয়া চেয়েছে সুপ্রিম কোর্ট।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement