Advertisement
০২ মে ২০২৪
Supreme Court

Supreme Court: বাচ্চারা সকাল ৭টায় স্কুলে গেলে, আদালত কেন ৯টায় নয়, প্রশ্ন সুপ্রিম কোর্টের বিচারপতির

পরবর্তী সম্ভাব্য প্রধান বিচারপতিদের তালিকায় থাকা বিচারপতি ললিতের মতে, সুপ্রিম কোর্টের যে কোনও বেঞ্চে শুনানি শুরু হওয়ার আদর্শ সময় সকাল ৯টা।

বিচারপতি উদয় ইউ ললিত।

বিচারপতি উদয় ইউ ললিত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৩:০৩
Share: Save:

বাচ্চারা সকাল ৭টায় স্কুলে যেতে পারলে, বিচারপতি এবং আইনজীবীরা কেন সকাল ৯টার মধ্যে আদালতে আসতে পারবেন না? শুক্রবার আদালত শুরুর সাধারণ সময়ের আগে একটি মামলার শুনানি করতে বসে এমনই মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় ইউ ললিত।

সাধারণত, সুপ্রিম কোর্টে কাজ শুরু হয় সকাল সাড়ে ১০টায়। শেষ হয় বিকেল ৪টের সময়। মাঝে দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত মধ্যাহ্নভোজের বিরতি। বৃহস্পতিবার একটি মামলার শুনানি করতে সকাল সাড়ে ৯টায় আদালতে চলে আসেন বিচারপতি ললিত। ওই মামলায় এক পক্ষের আইনজীবী ছিলেন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগী। এত তাড়াতাড়ি মামলার শুনানি শুরু হওয়ায় তিনি বলেন, ‘‘আমার মনে হয় সকাল সাড়ে ৯টাই আদালতে কাজ শুরু করার আদর্শ সময়।’’ সঙ্গে সঙ্গে সহমত প্রকাশ করেন বিচারপতি ললিত।

বিচারপতি ললিতের কথায়, ‘‘আমাদের বসা উচিত সকাল সাড়ে ৯টায়। আমি তো সব সময় বলি, যদি আমাদের বাচ্চারা সকাল ৭টায় স্কুলে যেতে পারে, আমরা কেন সকাল ৯টা থেকে কাজ শুরু করতে পারি না?’’

সুপ্রিম কোর্টের পরবর্তী সম্ভাব্য প্রধান বিচারপতিদের তালিকায় থাকা বিচারপতি ললিত মনে করেন, সুপ্রিম কোর্টের যে কোনও বেঞ্চে শুনানি শুরু হওয়ার আদর্শ সময় সকাল ৯টা। তিনি বলেন, “বেলা সাড়ে ১১টায় একটা আধ ঘণ্টার বিরতি হোক। তার পর আবার ২টো পর্যন্ত আদালতের কাজকর্ম চলুক। এর ফলে সন্ধ্যায় সবাই অনেক বেশি সময় হাতে পাবেন।”

সম্প্রতি সুপ্রিম কোর্টের গ্রীষ্মকালীন অবকাশ শেষ হয়েছে। আর আদালত খোলার প্রথম দিনেই নজির তৈরি হয়েছে। ওই দিনে এক সঙ্গে ৪৪টি মামলার রায়দান হয় সুপ্রিম কোর্টে। যার মধ্যে শুধু বিচারপতি এমআর শাহ একাই দিয়েছেন ২০টি মামলার রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Court Hearing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE