Advertisement
১৬ জুলাই ২০২৪
Hijab

কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব কি নিষিদ্ধই থাকবে? ১৬ অক্টোবরের আগে রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

চলতি বছরের ৫ ফেব্রুয়ারি কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করেছিল রাজ্য সরকার। তা নিয়ে বিক্ষোভে উত্তাল হয়েছে কর্নাটক থেকে দেশের নানা প্রান্ত। তা নিয়ে মামলা গড়ায় হাই কোর্টে।

দশ দিনের শুনানির পর আগামী রবিবারের আগেই হিজাব নিয়ে আবেদনের মামলায় রায় দিতে পারে শীর্ষ আদালত।

দশ দিনের শুনানির পর আগামী রবিবারের আগেই হিজাব নিয়ে আবেদনের মামলায় রায় দিতে পারে শীর্ষ আদালত। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ২২:০৮
Share: Save:

কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা কি নিষিদ্ধই থাকবে? এ নিয়ে আগামী ১৬ অক্টোবরের আগে রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবের উপর কর্নাটক সরকার যে নিষেধাজ্ঞা জারি করেছে, তা তুলতে অস্বীকার করেছে হাই কোর্ট। সেই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন বহু আবেদনকারী। দশ দিনের শুনানির পর আগামী রবিবারের আগেই এ নিয়ে রায় দিতে পারে শীর্ষ আদালত।

চলতি সপ্তাহেই অবসর নিচ্ছেন সুপ্রিম কোর্টের বিচারপতি হেমন্ত গুপ্ত। ফলে তার আগেই এ নিয়ে আবেদনের নিষ্পত্তি হতে পারে। ঘটনাচক্রে, গত দশ দিন ধরে বিচারপতি হেমন্ত গুপ্ত এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চেই এই আবেদনের শুনানি হয়েছে। ২২ সেপ্টেম্বর এ বিষয়ে নিজেদের রায় সংরক্ষিত রাখে এই বেঞ্চ।

প্রসঙ্গত, চলতি বছরের ৫ ফেব্রুয়ারি কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করেছিল রাজ্য সরকার। তা নিয়ে বিক্ষোভে উত্তাল হয়েছে কর্নাটক থেকে দেশের নানা প্রান্ত। তা নিয়ে মামলা গড়ায় হাই কোর্টে। যদিও কর্নাটক সরকারের সিদ্ধান্ত প্রত্যাহার করতে বলেনি আদালত। শীর্ষ আদালতের সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ জানিয়েছেন অনেকে।

শীর্ষ আদালতে শুনানিতে আবেদনকারীদের আইনজীবীদের যুক্তি ছিল, শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার উপর নিষেধাজ্ঞা জারি করা হলে রাজ্যের বহু সংখ্যালঘু সম্প্রদায়ের মেয়েদের পড়াশোনায় বিঘ্ন ঘটতে পারে। কারণ, এ জন্য তাঁরা হয়তো মাঝপথেই কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস করতে আসা বন্ধ দিতে পারেন। কয়েক জন আইনজীবীর দাবি ছিল, এ বিষয়টি সাংবিধানিক বেঞ্চে পাঠানো হোক। যদি রাজ্য সরকারের কৌঁসুলির যুক্তি দিয়েছিলেন, হিজাব-বিতর্কে বিক্ষোভ হলেও তা স্বতঃস্ফূর্ত ছিল না। এমনকি, ‘হিজাব ধর্মনিরপেক্ষ’ বলেও মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE