Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
weather

ছ’দশকে সবচেয়ে বেশি বৃষ্টিভেজা দিল্লি, অক্টোবরের প্রথম দশ দিনেই বৃষ্টি ১২৮.৬ মিলিমিটার

সপ্তাহখানেক ধরে বৃষ্টিতে নাজেহাল দিল্লির বাসিন্দারা। আবহাওয়া দফতর জানিয়েছে, অক্টোবরের ১ থেকে ১০ তারিখের মধ্যে সপ্তাহের ৬ দিনই ভারী বৃষ্টি হয়েছে দিল্লি জুড়ে।

ভারী বৃষ্টিতে নাজেহাল দিল্লির বাসিন্দারা।

ভারী বৃষ্টিতে নাজেহাল দিল্লির বাসিন্দারা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ২১:১৯
Share: Save:

এক সপ্তাহের বৃষ্টিতে ছ’দশকের ‘নজির’ ধুয়েমুছে সাফ! রাজধানী দিল্লিতে অক্টোবরের প্রথম দশ দিনে ১২৮.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। যা অস্বাভাবিক রকমের বেশি বলে জানিয়েছেন আবহাওয়া দফতরের আধিকারিকেরা। তাঁরা জানিয়েছেন, প্রায় ছ’দশক পর রাজধানীতে এত বৃষ্টি হল।

Advertisement

মৌসম ভবনের পরিসংখ্যান অনুযায়ী, অক্টোবরে দিল্লিতে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছিল সেই ১৯৫৪ সালে। সে বছরের ওই মাসে ১৩৮.২ মিলিমিটার বৃষ্টির রেকর্ড করা হয়েছিল। অন্য দিকে, ’৫৬-র অক্টোবরে ২৩৬.২ মিলিমিটার বৃষ্টির দাপট সয়েছিলেন দিল্লিবাসীরা। তার পর থেকে অক্টোবরে এত বৃষ্টি কখনও হয়নি।

সপ্তাহখানেক ধরে বৃষ্টিতে নাজেহাল দিল্লির বাসিন্দারা। আবহাওয়া দফতর জানিয়েছে, অক্টোবরের ১ থেকে ১০ তারিখের মধ্যে সপ্তাহের ৬ দিনই ভারী বৃষ্টি হয়েছে দিল্লি জুড়ে। তার মধ্যে ৩ দিন ধরে প্রায় একটানা বৃষ্টি হয়েছে। মঙ্গলবার পর্যন্ত তার পরিমাণ দাঁড়িয়েছে ১২৮.৬ মিলিমিটার। অথচ, ২০১৭, ’১৮ এবং ’২০ সালের অক্টোবরে মাসগুলিতে দিল্লিতে একফোঁটাও বৃষ্টি হয়নি। যদিও তার মাঝে ’১৯ সালের অক্টোবরে ৪৭.৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিল এ শহরে।

চলতি মাসে দিল্লিতে মুষলধারে বৃষ্টির কারণ কী? আবহাওয়াবিদরা জানিয়েছেন, অন্ধ্রপ্রদেশের উপকূল হয়ে বঙ্গোপসাগরে দিকে একটি ঘূর্ণাবর্ত এগোচ্ছে। পাশাপাশি, আরব সাগর থেকে এই অঞ্চলে আর্দ্রতা বয়ে আনছে পশ্চিমী ঝঞ্ঝা। এই দুইয়ের জেরে রাজধানীতে বৃষ্টি হচ্ছে। এমনকি, বর্ষার শেষ ভাগেও ২১ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত রাজধানীতে বৃষ্টির দাপট ছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.