Advertisement
০১ জুন ২০২৪
Director of ED

‘আর যোগ্য কেউ নেই’? ইডি প্রধানের চাকরির মেয়াদবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

২০২০ সালের নভেম্বর মাসে ইডির ডিরেক্টর পদে নিয়োগ করা হয় সঞ্জয় কুমার মিশ্রকে। তাঁর কার্যকালের মেয়াদ ছিল দু’বছরের। পরে সেই মেয়াদ আরও এক বছরের জন্য বাড়ানো হয়।

Supreme Court questions on third extension to ED Director

ইডির ডিরেক্টর সঞ্জয় কুমার মিশ্র। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১১:৩৮
Share: Save:

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর শীর্ষপদে সঞ্জয় কুমার মিশ্রকে বহাল রাখা নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। বুধবার এই সংক্রান্ত মামলার শুনানিতে শীর্ষ আদালত কেন্দ্রের উদ্দেশে প্রশ্ন রাখে, “এই সংস্থায় আর কি কোনও যোগ্য মানুষ নেই, যিনি এই কাজটি করতে পারেন?” সঞ্জয় কখন অবসর নেবেন, তা-ও সলিসিটর জেনারেলের কাছে জানতে চান বিচারপতি। এক জন মানুষকে এতটা ‘ভরসা’ করার কারণ নিয়েও সংশয় প্রকাশ করে শীর্ষ আদালত।

২০২০ সালের নভেম্বর মাসে ইডির ডিরেক্টর পদে নিয়োগ করা হয় সঞ্জয়কে। তাঁর কার্যকালের মেয়াদ ছিল দু’বছরের। পরে তাঁর কার্যকালের মেয়াদ দফায় দফায় মোট তিন বার বাড়ানো হয়। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে আগেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বুধবার মামলাটি শোনেন সুপ্রিম কোর্টের বিচারপতি বিআর গাভাই, বিক্রম নাথ এবং সঞ্জয় করোলের বেঞ্চ। কেন্দ্রের হয়ে সওয়াল করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা।

২০২১ সালের সেপ্টেম্বর মাসে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, ইডির ডিরেক্টর পদে সঞ্জয়ের কাজের মেয়াদ নতুন করে আর বাড়ানো যাবে না। কিন্তু ২০২১ সালের ১৫ নভেম্বর সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন আইন এবং দিল্লি স্পেশাল পুলিশ আইনে পরিবর্তন আনে নরেন্দ্র মোদীর সরকার। সংশোধিত বিধিতে বলা হয় সরকার চাইলে সিবিআই এবং ইডি প্রধানের কার্যকালের মেয়াদ তিন বছরের জন্য বাড়িয়ে দিতে পারে। সংশোধিত বিধির বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা করেন কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা, জয়া ঠাকুর এবং তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। সেই মামলারই শুনানি ছিল বুধবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE