Advertisement
০৫ মে ২০২৪
INDIA

বিরোধী জোটের ‘ইন্ডিয়া’ নাম বাতিল হোক! মামলা করে সুপ্রিম কোর্টের ধমক খেতে হল আবেদনকারীকে

মামলাকারীর মূল আর্জি ছিল, সংবাদমাধ্যম যেন বিরোধী জোটকে ‘ইন্ডিয়া’ নামে সম্বোধন না করে। কিন্তু সুপ্রিম কিছুটা ধমকের সুরেই শুক্রবার মামলাটি খারিজ করে দিল।

Supreme Court refuses to hear petition against Opposition’s use of INDIA acronym

সুপ্রিম কোর্ট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৮:৫১
Share: Save:

বেঙ্গালুরুর বৈঠক থেকে ২৬টি বিজেপি-বিরোধী দল তাদের জোটের নাম স্থির করেছে ‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স)। কেন ইন্ডিয়া, এই প্রশ্ন তুলে মামলা করেছিলেন জনৈক। কিন্তু শুক্রবার প্রথম দিন সেই মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, বিচারপতি এসকে কউলের ধমকও খেতে হল মামলাকারীকে।

মামলার শুনানি শুরু হতেই বিচারপতি কউল মামলাকারীর উদ্দেশে প্রশ্ন করেন, ‘‘আপনি কে? এই নাম নিয়ে আপনার এত আগ্রহ কিসের? আপনার যদি মনে হয় নির্বাচনী নিয়ম এতে লঙ্ঘিত হচ্ছে, তা হলে নির্বাচন কমিশনে যান। এখানে মামলা করেছেন কেন?’’ এখানেই থামেননি বিচারপতি কউল। মামলাকারীর উদ্দেশে কড়া ভাবেই তিনি বলেন, ‘‘আপনি প্রচার পাওয়ার আকাঙ্ক্ষা থেকে এই মামলা করেছেন। আপনি প্রচারলোভী।’’

এর পর বিচারপতির উদ্দেশে মামলাকারী জানান, রাজনৈতিক নৈতিকতার দিক থেকে এই মামলা দায়ের করা হয়েছিল। এ কথা শুনে বিচারপতি কউলের বেঞ্চ স্পষ্ট করে বলে, ‘‘রাজনৈতিক নৈতিকতা দেখার জন্য আমরা এখানে বসে নেই। ওটা আমাদের কাজ না।’’ মামলাকারীর মূল আর্জি ছিল, সংবাদমাধ্যম যেন বিরোধী জোটকে ‘ইন্ডিয়া’ নামে সম্বোধন না করে। কিন্তু সুপ্রিম কিছুটা ধমকের সুরেই খারিজ করে দেয় মামলা।

বিরোধী জোটের সলতে পাকানো শুরু হয়েছিল পটনা থেকে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বাসভবনের বৈঠকে প্রাথমিক আলোচনা হয়েছিল। তার পর বেঙ্গালুরুর বৈঠকে নামকরণ সেরে ফেলা হয়। সংসদের বাদল অধিবেশনেও মোটামুটি বিরোধী দলগুলিকে ঐক্যবদ্ধই দেখিয়েছে বলে মত অনেকের। আগামী ৩২ অগস্ট থেকে ১ সেপ্টেম্বর মুম্বইয়ের পোয়াই লেকের ধারের একটি হোটেলে ‘ইন্ডিয়া’র পরের বৈঠক হবে। তার আগে সুপ্রিম কোর্ট শুক্রবার নাম নিয়ে মামলা খারিজ করে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Supreme Court of India Acronym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE