Advertisement
১০ মে ২০২৪
Shiv Sena

‘উদ্ধবের দখলে থাকা শিবসেনার সম্পত্তির মালিকানা নয়’! সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন শিন্ডে

কেন্দ্রীয় নির্বাচন কমিশনের নির্দেশে ‘শিবসেনা’ নাম এবং নির্বাচনী প্রতীক ‘তির-ধনুক’ পেয়েছেন শিন্ডে। যে বালাসাহেব ঠাকরের হাতে শিবসেনার জন্ম, তা তাঁর পুত্র উদ্ধবের হাতছাড়া হয়েছে।

Supreme Court rejects plea seeking transfer of all party assets with Uddhav Thackeray faction to Shiv Sena group led by CM Eknath Shinde

উদ্ধবের হাতে থাকা শিবসেনার সম্পত্তি চেয়ে শিন্ডে গোষ্ঠীর আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ১৪:৪৯
Share: Save:

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হয়েছেন এবং দলের ‘মালিকানা’ পেয়েছেন আগেই। কিন্তু শিবসেনার সম্পত্তি দখল করতে গিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন একনাথ শিন্ডে। নির্বাচন কমিশনের নির্দেশে ‘শিবসেনা’ হিসাবে স্বীকৃতি পাওয়ার পরে শিন্ডে গোষ্ঠীর তরফে দলের সমস্ত স্থাবর এবং অস্থাবর সম্পত্তির মালিকানা চেয়ে যে আবেদন জানানো হয়েছিল, শুক্রবার তা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমহার বেঞ্চ উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন গোষ্ঠীকে শিবসেনার সম্পত্তি হস্তান্তরের বিষয়ে নির্দেশ দিতে অস্বীকার করেছে শুক্রবার। শিন্ডে গোষ্ঠীর ঘনিষ্ঠ আশিস গিরি নামে মুম্বইয়ের এক আইনজীবী শীর্ষ আদালতে এ বিষয়ে আবেদন জানিয়েছিলেন। কিন্তু বিচারপতি চন্দ্রচূড় সরাসরি আশিসের অধিকার নিয়েই প্রশ্ন তোলেন। শুনানির গোড়াতেই তিনি বলেন, ‘‘এটা কী ধরনের পিটিশন? আপনিই বা কে? এ ধরনের আবেদন গ্রাহ্য করা যায় না।’’

প্রসঙ্গত, গত বছরের জুন মাসে শিবসেনায় ভাঙনের পরে সংখ্যাগরিষ্ঠ বিদ্রোহী বিধায়কদের সঙ্গে নিয়ে বিজেপির সাহায্যে উদ্ধবকে সরিয়ে সরকার গড়েছিলেন শিন্ডে। তবে বালাসাহেব ঠাকরের প্রতিষ্ঠা করা শিবসেনার নাম আর তির-ধনুক প্রতীকের উপরে অধিকার ছাড়তে চায়নি কেউই। বিষয়টি নিয়ে দু’পক্ষ নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়। সেই বিষয়ে গত ১৭ ফেব্রুয়ারি সিদ্ধান্ত জানায় কমিশন। শিবসেনা নাম এবং প্রতীক ব্যবহারের অধিকার দেওয়া হয় শিন্ডে গোষ্ঠীকে। কমিশনের এই সিদ্ধান্ত একই সঙ্গে রাজনৈতিক ভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং অন্য দিকে বিপদসঙ্কেত বলে মনে করছে আঞ্চলিক রাজনৈতিক দলগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE