Advertisement
১১ মে ২০২৪
Supreme Court of India

Supreme Court: প্রত্যেক সাংবাদিকের সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে, দেশদ্রোহের মামলায় বলল সুপ্রিম কোর্ট

গত বছর দিল্লিতে সংঘর্ষের ঘটনা নিয়ে অনুষ্ঠান করায় বিনোদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা করেন এক বিজেপি নেতা। একাধিক ধারায় এফআইআর দায়ের হয়।

সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট

সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ১৩:১১
Share: Save:

সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে দেশের শীর্ষ আদালত জানিয়েছে, ১৯৬২ সালের এক নির্দেশিকা অনুযায়ী দেশদ্রোহের মামলায় প্রত্যেক সাংবাদিকের সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।

গত বছর দিল্লিতে সংঘর্ষের ঘটনা নিয়ে অনুষ্ঠান করায় বিনোদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা করেন এক বিজেপি নেতা। তাঁর বিরুদ্ধে ভুয়ো খবর ছড়ানো, মানহানি করা, পরিস্থিতি উত্তপ্ত করার অভিযোগে এফআইআর দায়ের করা হয়। এই অভিযোগের পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বিনোদ। সেখানেই এই মামলা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

বিনোদ আরও আবেদন করেছিলেন, সুপ্রিম কোর্ট নির্দেশ দিক ১০ বছর সাংবাদিকতার অভিজ্ঞতা রয়েছে এমন কারও বিরুদ্ধে কোনও এফআইআর দায়ের করা যাবে না। সেই আবেদন অবশ্য খারিজ করেছে আদালত। বিচারপতি ইউইউ ললিত ও বিচারপতি বিনীত সরনের বেঞ্চ জানিয়েছে, এই ধরনের নির্দেশ দিলে আইন ব্যবস্থা বিঘ্নিত হবে। সেই সঙ্গে তাঁরা বলেন, ‘‘দেশদ্রোহের মামলায় ১৯৬২ সালের নির্দেশিকা অনুযায়ী প্রত্যেক সাংবাদিকের অধিকার রয়েছে সুরক্ষা পাওয়ার। সে দিকেও আমাদের খেয়াল রাখতে হবে।’’

১৯৬২ সালের ওই মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, সরকারের বিরুদ্ধে কড়া ভাষায় সমালোচনা করার মানে হল সরকারের উন্নতির পথ তাকে দেখানো। এতে আইন ভাঙা হয় না। সেই নির্দেশের কথা উল্লেখ করেছেন বিচারপতিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Sedition Case Vinod Dua
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE