Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Tiger

ক’টি বাঘের মৃত্যু হয়েছে? ‘রয়্যাল বেঙ্গল রহস্য’ নিয়ে কেন্দ্রের জবাব চাইল সুপ্রিম কোর্ট

জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষ (ন্যাশনাল টাইগার কনজ়ারভেশন অথরিটি বা এনটিসিএ)-এর গত বছরের একটি রিপোর্টে জানানো হয়েছিল ২০১২ সাল থেকে দেশের বিভিন্ন অরণ্যে ১,০৫৯টি বাঘের মৃত্যু হয়েছে।

Supreme Court seeks centre’s response on reported deaths of tigers nationwide

বাঘের মৃত্যু নিয়ে তথ্য জানতে সক্রিয় শীর্ষ আদালত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৭:১৬
Share: Save:

দেশের বিভিন্ন সংরক্ষিত বনাঞ্চলে বাঘের মৃত্যু নিয়ে কেন্দ্রের কাছে তথ্য তলব করল সুপ্রিম কোর্ট। আইনজীবী অনুপম ত্রিপাঠীর ২০১৭ সালে দায়ের করা একটি আবেদনের শুনানির পরে বিচারপতি কেএম জোসেফ এবং বিচারপতি নাগারথনার বেঞ্চ শনিবার এই নির্দেশ দিয়েছে।

জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষ (ন্যাশনাল টাইগার কনজ়ারভেশন অথরিটি বা এনটিসিএ)-এর গত বছরের একটি রিপোর্টে জানানো হয়েছিল ২০১২ সাল থেকে দেশের বিভিন্ন অরণ্যে ১,০৫৯টি বাঘের মৃত্যু হয়েছে। এর মধ্যে ‘ভারতের বাঘ রাজ্য’ বলে পরিচিত মধ্যপ্রদেশে সবচেয়ে বেশি সংখ্যক, ২৭০টি বাঘের মৃত্যুর খবর মিলেছে। গত ২৭ জানুয়ারি এই মামলার শুনানিতে শীর্ষ আদালতকে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক জানিয়েছিল, ২০১৮ সালে ব্যাঘ্রসুমারি অনুযায়ী দেশের ৫৩টি ব্যাঘ্রপ্রকল্পে মোট ২,৯৬৭টি বাঘ রয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ওই আবেদনে ব্যাঘ্রপ্রকল্পগুলির ভিতর থেকে সমস্ত গ্রাম সরিয়ে অরণ্যবাসীদের পুনর্বাসনের নির্দেশ দেওয়ার জন্য শীর্ষ আদালতে আবেদন জানানো হয়েছিল। স্থানীয় গ্রামবাসীদের একাংশের সাহায্যে সংগঠিত চক্র বাঘের চোরাশিকার চালাচ্ছে বলেও আবেদনকারী অনুপম শীর্ষ আদালতে অভিযোগ জানিয়েছিলেন। সম্প্রতি কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রকের তরফে জানানো হয়, ২০২২ সালে শুধু মধ্যপ্রদেশেই ৩৪টি বাঘের প্রাণ গিয়েছে। তার পরেই রয়েছে কর্নাটক। সেখানে ১৫টি বাঘের প্রাণ গিয়েছে গত বছরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE