Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

হায়দরাবাদ এনকাউন্টারে তদন্ত কমিশন গড়ল সুপ্রিম কোর্ট

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ ডিসেম্বর ২০১৯ ১৫:৩৭
হায়দরাবাদ এনকাউন্টারে কমিশন গঠনের নির্দেশ সুপ্রিম কোর্টের।

হায়দরাবাদ এনকাউন্টারে কমিশন গঠনের নির্দেশ সুপ্রিম কোর্টের।

হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় চার অভিযুক্তের পুলিশি এনকাউন্টারের মৃত্যুর ঘটনায় এ বার তদন্ত কমিশন গঠনের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের অবসর বিচারপতির ভিএস শিরপুরকরের নেতৃত্বে গঠিত হবে ওই তদন্ত কমিশন।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে অবশ্য বিচার বিভাগীয় তদন্তের বিরোধিতা করেছিল তেলঙ্গানা সরকার। কিন্তু, রাজ্য সরকারের সেই যুক্তি খারিজ করে এমন একটি ‘বিতর্কিত’ ঘটনায় নিরপেক্ষ তদন্ত হওয়া উচিত বলেই জানিয়েছে শীর্ষ আদালত। কমিশনকে রিপোর্ট জমা দেওয়ার জন্য ৬ মাস সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। শীর্ষ আদালত বলেছে, ‘‘এই এনকাউন্টারের তদন্ত হওয়া প্রয়োজন। রাজ্য সরকারের যে বক্তব্য তার তদন্ত হওয়া দরকার। মানুষের সত্যটা জানা উচিত।’’

তদন্ত কমিশন এড়াতে আদালতে তেলঙ্গানা সরকারের তরফে বেশ কয়েকটি যুক্তি তুলে ধরা হয়। প্রথমত বলা হয়, সিসিটিভি-র ফুটেজে অভিযুক্তদের চিহ্নিত করা হয়েছে। দ্বিতীয়ত যুক্তি দেখান হয়, সাধারণ মানুষ অভিযুক্তদের দেখলে ক্ষোভে ফেটে পড়তে পারে, এই আশঙ্কা থেকেই তাঁদের ভোর বেলায় ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়েছিল। তৃতীয়ত, এনকাউন্টারের কারণ হিসাবে বলা হয়, অভিযুক্তরা পুলিশকর্মীদের রিভলভার ছিনিয়ে নিয়ে গুলি চালিয়েছিলেন।

Advertisement

আরও পড়ুন: অসমে কার্ফু ভেঙে রাস্তায় মানুষ, চলছে বিক্ষোভ, ট্রেন বন্ধ, বাতিল উড়ান​

আদালত অবশ্য তেলঙ্গানা সরকারের এই যুক্তিতে কান দেয়নি। কারণ হিসাবে শীর্ষ আদালত জানিয়েছে, এনকাউন্টারের ঘটনা নিয়ে এই বক্তব্য পুরোপুরি রাজ্য সরকারের। এর নিরপেক্ষ তদন্ত হওয়া উচিত। সেই সঙ্গে, এনকাউন্টারের পর করা মেডিক্যাল রিপোর্ট, বুলেটের ফরেনসিক রিপোর্টও তলব করেছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: অনলাইন গেমে আলাপ, আমেরিকায় বিয়ের প্রস্তাব দিয়ে লেক গার্ডেন্সের মহিলাকে ২৩ লাখের প্রতারণা!​

হায়দরাবাদ এনকাউন্টারের ঘটনা প্রকাশ্যে আসার পর থেকেই কার্যত দু’ভাগে বিভক্ত গোটা দেশ। অনেকে এই এনকাউন্টারের পক্ষে মত দিলেও, তা নিয়ে বিরোধিতা করছে বিভিন্ন মহল।

আরও পড়ুন

Advertisement