Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Supreme Court of India

ধর্ষিতা কি মাঙ্গলিক? জ্যোতিষীর কাছে রিপোর্ট চায় হাই কোর্ট! নির্দেশ শুনে ‘বিস্মিত’ সুপ্রিম কোর্ট

আদালতে নির্যাতিতার অভিযোগ ছিল তাঁর সঙ্গে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করেছেন অভিযুক্ত। মামলা ওঠে হাই কোর্টে।

supreme court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৮:৪৭
Share: Save:

ধর্ষিতা মাঙ্গলিক কি না, তা জানতে জ্যোতিষীদের কাছে রিপোর্ট চেয়েছিল ইলাহাবাদ হাই কোর্ট। গত ২৩ মে আদালতের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন নির্যাতিতা। শনিবার হাই কোর্টের ওই নির্দেশে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি সুধাংশু ধুলিয়া এবং বিচারপতি পঙ্কজ মিত্তলের অবকাশকালীন বেঞ্চ জানায়, জ্যোতিষশাস্ত্র নিয়ে নাড়াচাড়া করবে না সুপ্রিম কোর্ট। পাশাপাশি হাই কোর্টের এমন নির্দেশ দেওয়া উচিত হয়নি বলে পর্যবেক্ষণে জানাল শীর্ষ আদালত।

বিচারপতির কথায়, ‘‘এই বিষয়টির সঙ্গে বিচার প্রক্রিয়ার কোনও সম্পর্ক নেই। আর কেউ মাঙ্গলিক কি না, জানতে চাওয়া ওই ব্যক্তির গোপনীয়তার অধিকার লঙ্ঘনের বরাবর।’’ হাই কোর্টের নির্দেশ প্রসঙ্গে সুপ্রিম কোর্ট এ-ও বলে, ‘‘জ্যোতির্বিজ্ঞান অনুযায়ী কী করতে হবে বা হবে না, আমরা তা নিয়ে ভাবিত নই। আমরা শুধু মামলার বিচার করতে বসেছি।’’ পাশাপাশি কেন হাই কোর্ট এমন নির্দেশ দিল তা নিয়েও বিস্ময় প্রকাশ করে সুপ্রিম কোর্ট।

আদালতে নির্যাতিতার অভিযোগ ছিল তাঁর সঙ্গে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করেছেন অভিযুক্ত। মামলা ওঠে হাই কোর্টে। অভিযুক্তের আইনজীবী আদালতে সওয়াল করেন অভিযোগকারিণী মাঙ্গলিক বলে তাঁর মক্কেল বিয়ে করতে রাজি হননি। মাঙ্গলিক ‘দোষ’ থাকলে বিয়ে সুখের হয় না। আইনজীবীর এই সওয়ালের পর নির্যাতিতা মাঙ্গলিক কি না জানতে রিপোর্ট চায় হাই কোর্ট। পাশাপাশি অভিযুক্তকে জামিনে মুক্তি দেয়। ওই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান নির্যাতিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE