Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Supreme Court

বেহাল দশা সংশোধনাগারের! বেসরকারি সংশোধনাগার তৈরির পরামর্শ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টের পরামর্শ, বড় কর্পোরেট সংস্থাগুলি তাদের সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে বেসরকারি সংশোধনাগারগুলি তৈরি করতে পারে।

শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, সংশোধনাগারগুলির অবস্থা নিয়ে কোনও সরকারের বিশেষ মাথাব্যথা নেই।

শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, সংশোধনাগারগুলির অবস্থা নিয়ে কোনও সরকারের বিশেষ মাথাব্যথা নেই। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ০৯:৪৯
Share: Save:

দেশ জুড়ে সংশোধনাগারগুলির বেহাল অবস্থা! উদ্বেগ প্রকাশ করে দেশের বড় কর্পোরেট সংস্থাগুলির সহায়তায় বেসরকারি সংশোধনাগার তৈরির পরামর্শ দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার দেশের বিভিন্ন সংশোধনাগারগুলির খারাপ অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে এই পরামর্শ দেয় শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের পরামর্শ, বড় কর্পোরেট সংস্থাগুলি তাদের সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে এই বেসরকারি সংশোধনাগারগুলি তৈরি করতে পারে।

বিচারপতি কেএম জোসেফ এবং বিচারপতি হৃষীকেশ রায়ের বেঞ্চে সংশোধনাগারগুলির বেহাল দশা নিয়ে মামলা উঠলে এই বেঞ্চ বলে, ‘‘ইউরোপে প্রাইভেট জেলের একটি ধারণা আছে। কর্পোরেট সংস্থাগুলিরও সমাজের প্রতি বিশেষ দায়বদ্ধতা রয়েছে। তাদের সঙ্গে কথা বলে জেল তৈরি করা যেতে পারে। সরকারি কোষাগার থেকে টাকা খরচ করতে না চাইলে এই পন্থা নিতে হবে। কারণ অনেক জেলে বিচারাধীন আবাসিকদের সংখ্যা উদ্বেগজনক ভাবে বেশি।’’

শীর্ষ আদালতে ওই বেঞ্চের পর্যবেক্ষণ, সংশোধনাগারগুলির অবস্থা নিয়ে কোনও সরকারের বিশেষ মাথাব্যথা নেই। এই বিষয় নিয়ে উদ্বেগও প্রকাশ করে আদালত।

মাওবাদী যোগ থাকার অভিযোগে গ্রেফতার হওয়া সমাজকর্মী গৌতম নাভলাখার পক্ষে আদালতে উপস্থিত হয়ে বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বল জানান, গৌতম যে জেলে রয়েছেন, সেখানে অতিরিক্ত ভিড় বেড়েছে। গৌতম ক্যানসার আক্রান্ত হওয়া সত্ত্বেও ওই জেলে শুধুমাত্র আয়ুর্বেদ চিকিৎসা পরিষেবা দেওয়া হয় বলেও সিব্বল উল্লেখ করেন।

তার পরই এই বেসরকারি সংশোধনাগার তৈরির পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের পক্ষ থেকে জেল কর্তৃপক্ষকে এ-ও নির্দেশ দেওয়া হয় যে, গৌতমকে যেন অবিলম্বে মুম্বইয়ের একটি সরকারি হাসপাতালে ভর্তি করানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE