×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

সোমবার মধ্যরাতের মধ্যে দিল্লিতে অক্সিজেনের জোগান নিশ্চিত করুক কেন্দ্র: সুপ্রিম কোর্ট

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ মে ২০২১ ১২:১০


ফাইল চিত্র।

দেশে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে কমেছে অক্সিজেনের জোগান। অক্সিজেনের অভাবে দিল্লিতে গত সপ্তাহে ২৫ জন ও শনিবার ১২ জনের মৃত্যু হয়েছে। এই অবস্থায় কেন্দ্রকে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সোমবার মধ্যরাতের মধ্যে দিল্লিতে অক্সিজেনের জোগান নিশ্চিত করতে নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত।

একই সঙ্গে সুপ্রিম কোর্টের নির্দেশ, রাজ্যগুলির সঙ্গে কথা বলে যেন অক্সিজেনের অতিরিক্ত জোগান মজুত করে রাখে় কেন্দ্র। যাতে প্রয়োজন পড়লে সেখান থেকে সংশ্লিষ্ট রাজ্যে অক্সিজেন সরবরাহ করা যায়।

দিল্লির একাধিক হাসপাতালের আবেদনের শুনানির পরে ৬৪ পাতার একটি রায়ে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এলএন রাও ও বিচারপতি এস রবীন্দ্র ভট্টের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। রায় ঘোষণার সময় বিচারপতিরা বলেন, ‘‘অনেক হয়েছে। যতটা বরাদ্দ করা হয়েছে, তার থেকে বেশি কেন্দ্রকে দিতে বলা হচ্ছে না। কিন্তু বরাদ্দ অনুযায়ী দিতে হবে। যদি সোমবার মধ্যরাতের মধ্যে অক্সিজেন না দেওয়া হয়, তা হলে আমরা ব্যবস্থা নিতে বাধ্য হব।’’

Advertisement

শুধু অক্সিজেন নয়, কোভিড টিকার দাম নিয়েও কেন্দ্রকে কটাক্ষ করেছে সুপ্রিম কোর্ট। বিচারপতিরা বলেন, ‘‘গরীব বা প্রান্তিক মানুষরা হাসপাতালে গিয়ে টিকার জন্য ৬০০ টাকা দিতে পারবে না। আপনাদের দাম ভেবে দেখা উচিৎ।’’ সেই সঙ্গে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে একটি কেন্দ্রীয় নীতি তৈরি করার জন্য কেন্দ্রকে দু’সপ্তাহ সময় দিয়েছে দেশের শীর্ষ আদালত।

Advertisement