Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Oxygen

সোমবার মধ্যরাতের মধ্যে দিল্লিতে অক্সিজেনের জোগান নিশ্চিত করুক কেন্দ্র: সুপ্রিম কোর্ট

শুধু অক্সিজেন নয়, হাসপাতালে ভর্তির ক্ষেত্রে একটি কেন্দ্রীয় নীতি তৈরি করার জন্য কেন্দ্রকে দু’সপ্তাহ সময় দিয়েছে দেশের শীর্ষ আদালত।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২১ ১২:১০
Share: Save:

দেশে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে কমেছে অক্সিজেনের জোগান। অক্সিজেনের অভাবে দিল্লিতে গত সপ্তাহে ২৫ জন ও শনিবার ১২ জনের মৃত্যু হয়েছে। এই অবস্থায় কেন্দ্রকে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সোমবার মধ্যরাতের মধ্যে দিল্লিতে অক্সিজেনের জোগান নিশ্চিত করতে নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত।

একই সঙ্গে সুপ্রিম কোর্টের নির্দেশ, রাজ্যগুলির সঙ্গে কথা বলে যেন অক্সিজেনের অতিরিক্ত জোগান মজুত করে রাখে় কেন্দ্র। যাতে প্রয়োজন পড়লে সেখান থেকে সংশ্লিষ্ট রাজ্যে অক্সিজেন সরবরাহ করা যায়।

দিল্লির একাধিক হাসপাতালের আবেদনের শুনানির পরে ৬৪ পাতার একটি রায়ে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এলএন রাও ও বিচারপতি এস রবীন্দ্র ভট্টের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। রায় ঘোষণার সময় বিচারপতিরা বলেন, ‘‘অনেক হয়েছে। যতটা বরাদ্দ করা হয়েছে, তার থেকে বেশি কেন্দ্রকে দিতে বলা হচ্ছে না। কিন্তু বরাদ্দ অনুযায়ী দিতে হবে। যদি সোমবার মধ্যরাতের মধ্যে অক্সিজেন না দেওয়া হয়, তা হলে আমরা ব্যবস্থা নিতে বাধ্য হব।’’

শুধু অক্সিজেন নয়, কোভিড টিকার দাম নিয়েও কেন্দ্রকে কটাক্ষ করেছে সুপ্রিম কোর্ট। বিচারপতিরা বলেন, ‘‘গরীব বা প্রান্তিক মানুষরা হাসপাতালে গিয়ে টিকার জন্য ৬০০ টাকা দিতে পারবে না। আপনাদের দাম ভেবে দেখা উচিৎ।’’ সেই সঙ্গে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে একটি কেন্দ্রীয় নীতি তৈরি করার জন্য কেন্দ্রকে দু’সপ্তাহ সময় দিয়েছে দেশের শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Delhi Centre Oxygen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE