Advertisement
১৯ মে ২০২৪
Supreme Court

৩৭০: মামলা শুনবে কোর্ট

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করায় মোদী সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ২০টি আবেদন শীর্ষ আদালতে জমা পড়েছে।

supreme court.

সুপ্রিম কোর্ট। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ০৮:১৮
Share: Save:

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বা অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের বিরুদ্ধে মামলা শুনবে সুপ্রিম কোর্ট। আগামী ১১ জুলাই প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চের সামনে এই মামলার শুনানি হবে। সুপ্রিম কোর্টের তরফে আজ একথা জানানো হয়েছে।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করায় মোদী সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ২০টি আবেদন শীর্ষ আদালতে জমা পড়েছে। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের সাংবিধানিক যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে আবেদনগুলিতে। কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের পৃথক রাজ্যের মর্যাদা প্রত্যাহার করে একে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছেন আবেদনকারীরা। তাঁদের মতে, এই পদক্ষেপ করার সময় সাংবিধানিক দিকটিতে নজর দেওয়া হয়নি। এখন এই আবেদনগুলি বিচার করবে সাংবিধানিক বেঞ্চ।

এই বিষয় নিয়ে অন্য আবেদনকারীর মতো জম্মু-কাশ্মীর থেকে আসা আইএএস আধিকারিক শাহ ফয়জলের আর্জিও জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। তবে গত বছরের সেপ্টেম্বর মাসে তিনি আবেদনকারীর নামের তালিকা থেকে নিজেকে সরিয়ে নেওয়ার জন্য শীর্ষ আদালতে আবেদন করেন। পাশাপাশি, তাঁর ইস্তফা ফিরিয়ে নেওয়ার জন্য আবেদন গ্রহণ করে গত বছরের এপ্রিলে ফয়জনকে চাকরিতে পুনর্বহাল করেছে কেন্দ্রীয় সরকার। এবার এই আইএএস আধিকারিকের করা মামলা প্রত্যাহারের আবেদন নিয়েও সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Article 370
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE