Advertisement
২০ এপ্রিল ২০২৪
Supreme Court

ED: আর্থিক দুর্নীতির আইনে ইডির ক্ষমতা কি যথাযথ? বৃহস্পতিবার খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট জানিয়েছিল, আর্থিক দুর্নীতির সংক্রান্ত অভিযোগের তদন্তে ইডির ক্ষমতা বহাল থাকবে।

আর্থিক দুর্নীতি প্রতিরোধ আইন নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়েছেন প্রাক্তন মন্ত্রী পি চিদাম্বরমের ছেলে কার্তি চিদাম্বরম-সহ একাধিক আবেদনকারী।

আর্থিক দুর্নীতি প্রতিরোধ আইন নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়েছেন প্রাক্তন মন্ত্রী পি চিদাম্বরমের ছেলে কার্তি চিদাম্বরম-সহ একাধিক আবেদনকারী। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ২০:৩৫
Share: Save:

আর্থিক দুর্নীতির বিরুদ্ধে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র ‘অগাধ’ ক্ষমতা কি বহাল থাকবে? নাকি তাতে কাটছাঁট করা হবে? আর্থিক দুর্নীতি প্রতিরোধ আইনের প্রেক্ষিতে এ নিয়ে নিজেদের পূর্ববর্তী রায় পর্যালোচনা করার একাধিক আবেদনে সাড়া দিয়েছে সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার সেই রায় খতিয়ে দেখতে সুপ্রিম কোর্টে শুনানি হবে।

গত মাসে একটি রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, আর্থিক দুর্নীতির সংক্রান্ত অভিযোগের তদন্তে নেমে তল্লাশি চালানো বা কোনও কিছু বাজেয়াপ্ত করা এবং গ্রেফতারির ক্ষেত্রে ইডির ক্ষমতা বহাল থাকবে। শীর্ষ আদালতের রায়ে আরও বলা হয়েছিল যে আর্থিক দুর্নীতিতে অভিযুক্তকে এনফোর্সমেন্ট কেস ইনফরমেশন রিপোর্ট (ইসিআইআর) দেখাতে বাধ্য নয় ইডি। এবং এফআইআরের সঙ্গে ইসিআইআরকে এক করলে চলবে না। সুপ্রিম কোর্টের মন্তব্য ছিল, ‘‘আর্থিক দুর্নীতিতে অভিযুক্তকে গ্রেফতারির সময় যদি ইডির কারণ জানায়, তা-ই যথেষ্ট।’’

যদিও ওই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন প্রাক্তন মন্ত্রী পি চিদাম্বরমের ছেলে কার্তি চিদাম্বরম-সহ একাধিক আবেদনকারী। তাঁদের দাবি, বেশির ভাগ ক্ষেত্রেই এই ক্ষমতার অপব্যবহার করেছে ইডি। বিশেষ করে বিরোধী শিবিরে থাকা নেতাদের বিরুদ্ধে তারা সক্রিয় বলে অভিযোগ উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE