Advertisement
২৩ এপ্রিল ২০২৪
India

Indo-pak border: সন্দেহজনক পাখি ঢুকেছে পাকিস্তান সীমান্ত দিয়ে, গুপ্তচর কি না দেখছেন ভারতীয় গোয়েন্দারা

এই পাখিটির ডান পায়ে একটি অ্যালুমিনিয়ামের আংটা-সহ আরও দুটি আংটা লাগানো ছিল এবং বাঁ পায়ে একটি সবুজ প্লাস্টিকের আংটা লাগানো ছিল।

উদ্ধার হওয়া পরিযায়ী পাখি।

উদ্ধার হওয়া পরিযায়ী পাখি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
জয়সলমের শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ০০:৫৫
Share: Save:

ভারত-পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় একটি পরিযায়ী পাখি উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গিয়েছে পাখিটি পাকিস্তানের সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করে। পরিযায়ী পাখিটি ‘গুপ্তচর’ হতে পারে, এই সন্দেহে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিসিএফ)।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বারমের এবং জয়সলমের সংলগ্ন বিষ্ণু কি ধানি গ্রামের বাসিন্দারা ওই পরিযায়ী পাখিকে সীমান্ত পেরিয়ে উড়ে আসতে দেখেন। এর পাখিটিকে ধরে বিএসএফ-এর ৮৭ ব্যাটালিয়নের হাতে তুলে দেন গ্রামবাসীরা। পরিযায়ী পাখিটিকে এশিয়াটিক হুবারা পাখি বলে চিহ্নিত করা হয়েছে।

সূত্রের খবর, পাখিটির ডান পায়ে অ্যালুমিনিয়ামের আংটা-সহ আরও দু’টি ধাতব আংটা লাগানো ছিল। বাঁ পায়ে একটি সবুজ প্লাস্টিকের আংটা লাগানো ছিল। এই আংটাগুলিতে বেশ কয়েকটি চিহ্ন এবং সংখ্যা খোদাই করা ছিল বলে সেনা সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি, এই পাখির নখেও ‘সংযুক্ত আরব আমিরাত’ লেখা একটি কাপড়ের টুকরো পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই ওই আংটা এবং কাপড়ের টুকরোগুলি খতিয়ে দেখতে শুরু করেছে বিএসএফ।

প্রসঙ্গত, গত বছরও পঞ্জাবের ভারত-পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় সাদা- কালো রঙের একটি পায়রা উদ্ধার করা হয়। রোরানওয়ালায় কর্তব্যরত এক কনস্টেবলের কাঁধে এসে বসে এই পায়রাটি। আঠা দিয়ে মোড়ানো একটি সাদা কাগজও পায়রার পা থেকে উদ্ধার করা হয়। ওই পায়রাটিকেও পাক গুপ্তচর বলেই মনে করা হয়েছিল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

India pakistan Indo-Pak Border Bird Spy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE