Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভারতকে যুদ্ধবিমান বেচতে এ বার আদানির হাত ধরল সুইডিশ সংস্থা

আদানি গোষ্ঠী এ বার যুদ্ধবিমান তৈরির পথে পা বাড়ানোর চেষ্টায়। সুইডিশ সংস্থা সাব-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে আদানি। সরকারের কাছ থেকে বরাত পেলে ভ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ সেপ্টেম্বর ২০১৭ ১৭:৩১
Save
Something isn't right! Please refresh.
সাব-এর তৈরি গ্রিপেন যুদ্ধবিমানের সুনাম রয়েছে গোটা বিশ্বেই। ভারত সরকার এই বিমান কিনতে রাজি হলে ভারতেই তৈরি হবে এই ফাইটার জেট। —প্রতীকী ছবি।

সাব-এর তৈরি গ্রিপেন যুদ্ধবিমানের সুনাম রয়েছে গোটা বিশ্বেই। ভারত সরকার এই বিমান কিনতে রাজি হলে ভারতেই তৈরি হবে এই ফাইটার জেট। —প্রতীকী ছবি।

Popup Close

যুদ্ধবিমান তৈরির পথে পা বাড়াচ্ছে আদানি গোষ্ঠী। ভারতের সশস্ত্র বাহিনীর জন্য ফাইটার জেট তৈরির বরাত পেতে সুইডেনের সংস্থা ‘সাব’ এবং ভারতীয় সংস্থা আদানি গাঁটছড়া বাঁধছে। সাব-এর চিফ এগজিকিউটিভ হাকান বাসখে শুক্রবার নয়াদিল্লিতে এ কথা জানিয়েছেন। সাব-এর তৈরি বিশ্বখ্যাত ফাইটার জেট ‘গ্রিপেন’ সম্পর্কে আগ্রহ রয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের। আদানির সঙ্গে হাত মিলিয়ে এ বার ভারতেই গ্রিপেন তৈরি করতে চায় সাব।

নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ নীতির আওতায় প্রতিরক্ষা সরঞ্জাম কেনার ক্ষেত্রেও নতুন নীতি নিয়েছে ভারত সরকার। সেই স্ট্র্যাটেজিক পার্টনারশিপ নীতি অনুযায়ী, বিদেশ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বদলে, বিদেশি সংস্থাগুলিকে ভারতে এসে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের প্রস্তাব দিচ্ছে ভারত। তবে বিদেশি সংস্থাগুলি একক ভাবে ভারতে প্রোডাকশন ইউনিট খুলতে পারবে না, কোনও ভারতীয় সংস্থার সঙ্গে যৌথ ভাবে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন করতে হবে তাদের।

আরও পড়ুন: পাক সন্ত্রাস নিয়ে চিন কথা চায় না ব্রিকসে

Advertisement

ভারতের এই স্ট্র্যাটেজিক পার্টনারশিপ নীতির সুযোগ নিতেই সুইডিশ সংস্থা সাব এ বার আদানি গোষ্ঠীর সঙ্গে হাত মেলাচ্ছে। সাব-এর তৈরি যুদ্ধবিমান গ্রিপেন নিয়ে আগেই আগ্রহ দেখিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। সোভিয়েত জমানার ফাইটার জেটগুলিকে ধাপে ধাপে বসিয়ে দিয়ে বিমান বহরের আধুনিকীকরণ করতে চাইছে ভারত সরকার। গ্রিপেন সেই জায়গা নিতে পারে বলে ভারতীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞদের অনেকেরই মত। নয়াদিল্লির সেই আগ্রহের কথা মাথায় রেখেই আদানির হাত ধরে ভারতে পা রাখতে চাইছে সাব।

আরও পড়ুন: ট্রাম্পের পাল্টা, চুপ নেই কিমও

ভারতীয় বাহিনীকে যুদ্ধবিমান সরবরাহ করার বরাত পাওয়ার এই লড়াইয়ে অবশ্য সাব একা নামেনি। আগেই মার্কিন সংস্থা লকহিড মার্টিন লড়াইয়ে নেমে পড়েছে। টাটা অ্যাডভান্সড সিস্টেমসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে তারা। এফ-১৬ ফাইট জেট নিয়ে গ্রিপেনের মোকাবিলায় নেমেছে লকহিড মার্টিন। বরাত পেলে ভারতেই এফ-১৬ তৈরি করবে টাটা-লকহিড মার্টিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Saab Adani Fighter Jets Indian Air Force Indian Army Gripen Aircraftসাবআদানিগ্রিপেন
Something isn't right! Please refresh.

Advertisement