Advertisement
১৬ জুন ২০২৪
Drug Smuggling

২০০০ কোটি টাকার মাদক পাচারের মামলায় গ্রেফতার তামিল প্রযোজক

এনসিবি সূত্রে খবর, ভারত, অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ডে মাদকচক্রের পাণ্ডা এই সাদিক। বিদেশে মোট ৩৫০০ কেজি সিউডোফেড্রিন পাঠিয়েছেন তিনি।

অভিযুক্ত তামিল প্রযোজক। ছবি: সংগৃহীত।

অভিযুক্ত তামিল প্রযোজক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৬:০১
Share: Save:

২০০০ কোটি টাকার মাদক পাচার মামলায় গ্রেফতার করা হল ডিএমকের প্রাক্তন কার্যকর্তা তথা তামিলনাড়ুর প্রযোজক জাফর সাদিককে। দেশের বাইরে মাদক পাচারের বড়সড় চক্র চালাতেন জাফর। তাঁর মাদকের জাল বিস্তৃত ছিল নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়া পর্যন্ত। সেই মামলাতেই শনিবার তাঁকে গ্রেফতার করেছে মাদক নিয়ন্ত্রক সংস্থা (এনসিবি)।

এনসিবি সূত্রে খবর, ভারত, অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ডে মাদকচক্রের পাণ্ডা এই সাদিক। বিদেশে মোট ৩৫০০ কেজি সিউডোফেড্রিন পাঠিয়েছেন তিনি। ৪৫ বারেরও বেশি এই মাদক পাচার করা হয়েছে বলে অভিযোগ। সাদিক মোট চারটি ছবি প্রযোজনা করেছেন। তার মধ্যে শেষ ছবিটি এ মাসেই মুক্তি পাওয়ার কথা। কিন্তু তার আগেই প্রযোজক গ্রেফতার হওয়ায় শোরগোল পড়ে গিয়েছে।

কী ভাবে এই বিশাল মাদকচক্রের ঘটনা প্রকাশ্যে এল? এনসিবি সূত্রে খবর, সপ্তাহখানেক আগে মাদুরাই এবং চেন্নাই থেকে দু’জন ট্রেনযাত্রীকে গ্রেফতার করে পুলিশ। তাঁদের কাছ থেকে মেথামফেটামাইন নামে মাদক উদ্ধার হয়। যার বাজারদর ১৮০ কোটি টাকা। সেই মাদক শ্রীলঙ্কায় পাচার করার চেষ্টা হচ্ছিল। এক যাত্রীর কাছ থেকে ৩৬ কেজি, অন্য জনের কাছ থেকে ৬ কেজি মাদক উদ্ধার হয়। তাঁদের ক্রমাগত জেরা করতেই তামিল প্রযোজকের নাম উঠে আসে। সাদিকের নাম প্রকাশ্যে আসতেই তিনি গা ঢাকা দেন। এনসিবি সাদিকের একাধিক ঠিকানায় তল্লাশি চালায়। গুজরাত থেকে তামিলনাড়ুতে ঢোকার সময় ১২০০ কোটি টাকার মাদক বাজেয়াপ্ত করে পুলিশ। ঘটনাচক্রে, সেই মাদক আনাচ্ছিলেন সাদিকই। এমন দাবি করেছে এনসিবি। শনিবারেও ৩০ কেজি মেথামফেটামাইন বাজেয়াপ্ত করা হয়।

২০১০ সালে পশ্চিম চেন্নাইয়ে ডিএমকের এনআরআই শাখার আয়োজক হিসাবে কাজ শুরু করেন সাদিক। কিন্তু তাঁর বিরুদ্ধে মাদক পাচারের অভিযোগ ওঠায় গত মাসেই ডিএমকে থেকে বহিষ্কার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drug Smuggling Tamil Nadu Film Producer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE