Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Dalit row

দলিতদের ঢুকতে বাধা, ‘উচ্চবর্ণের’ সঙ্গে বচসায় বন্ধই হয়ে গেল তামিলনাড়ুর মন্দির

বুধবার তামিলনাড়ুর দ্রৌপদী আম্মান মন্দিরের দরজায় তালা ঝুলিয়ে দিয়েছে প্রশাসন। এই মন্দিরে দলিতদের ঢুকতে বাধা দেওয়া হয়েছিল বলে অভিযোগ। তার পর থেকে এলাকা উত্তপ্ত।

Tamil Nadu administration sealed temple after row over barring Dalits entry.

দলিত বিতর্কে বন্ধ হয়ে গেল তামিলনাড়ুর মন্দির। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চেন্নাই শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৭:০৩
Share: Save:

মন্দিরে প্রবেশে বাধা দেওয়া হয়েছিল দলিতদের। তার পর থেকেই এলাকা উত্তপ্ত। পরিস্থিতি সামাল দিতে এ বার তাই মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন। বুধবার তামিলনাড়ুর দ্রৌপদী আম্মান মন্দিরের দরজায় তালা ঝুলিয়ে দেওয়া হয়েছে।

তামিলনাড়ুর ভিল্লুপুরম জেলার এই মন্দির চালায় হিন্দু রিলিজিয়াস অ্যান্ড চ্যারিটেবল এনডাওমেন্টস বিভাগ। গত এপ্রিলে এই মন্দির চত্বরেই বচসার সূত্রপাত। দলিত সম্প্রদায়ের ১ যুবক মন্দিরে পুজো দিতে ঢুকেছিলেন বলে অভিযোগ। যাতে আপত্তি করেন তথাকথিত উচ্চবর্ণের কয়েক জন। ওই যুবককে মন্দির থেকে বার করে দেওয়া হয়। তার পর মন্দিরে দলিতদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে দেন কর্তৃপক্ষ।

এই ঘটনার পর থেকেই এলাকা উত্তপ্ত হয়ে আছে। দলিত সম্প্রদায়ের মানুষ মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞার বিরুদ্ধে সরব হয়েছেন। তথাকথিত উচ্চবর্ণের লোকজনও কিছুতেই তাঁদের মন্দিরে ঢুকতে দিতে রাজি নন। গত এক মাসে এই ঘটনাকে কেন্দ্র করে থানায় ৪টি এফআইআর দায়ের হয়েছে। থেকে থেকে অশান্তির খবরও পাওয়া গিয়েছে। এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে তাই আর ঝুঁকি নিতে চায়নি প্রশাসন। বুধবার মন্দিরটি তারা সিল করে দিয়েছে।

পরিস্থিতি স্বাভাবিক রাখতে মরিয়া ভিল্লুপুরম জেলা প্রশাসন। তারা কোনও রকম অপ্রীতিকর ঘটনা ঘটতে দিতে চায় না। সেই কারণে মন্দির বন্ধ করে দেওয়ার পরেও এলাকায় মোতায়েন করা হয়েছে পুলিশ। কয়েক জন পুলিশকর্মী সেখানে পাহারায় রয়েছেন।

ভিল্লুপুরমের সাংসদ ডি রবিকুমার দলের নেতা ও কর্মীদের নিয়ে জেলাশাসকের কাছে একটি স্মারকলিপি জমা দিয়েছেন। তাঁদের আবেদন জাতপাত নির্বিশেষে ওই মন্দিরের দরজা সকলের জন্য খুলে দেওয়া হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamil Nadu temple Dalit Controversey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE