Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

মৃতদের নামে রেশন তুলেছেন ডিলার, ব্যবস্থাই নেননি জেলাশাসক! তীব্র ভর্ৎসনা হাই কোর্টের

নদিয়ার গয়েশপুরে রেশন দুর্নীতির অভিযোগ ওঠে এক রেশন ডিলারের বিরুদ্ধে। আদালতে মামলা দায়ের করেন ওই এলাকার এক বাসিন্দা। অভিযোগ, অনেক মৃতের নামে রেশন তুলে খোলা বাজারে বিক্রি করেন ওই ডিলার।

Calcutta High Court jabs Nadia District Magistrate for not taking cognizance against corrupted ration dealer

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৫:৪০
Share: Save:

মৃত ব্যক্তির রেশন কার্ডে খাদ্যসামগ্রী তোলার অভিযোগ উঠেছিল রেশন ডিলারের বিরুদ্ধে। আদালতের নির্দেশের পরেও তাঁর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়নি। বুধবার এই ঘটনায় জেলাশাসকের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, সংশ্লিষ্ট রেশন ডিলারের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হয়েছে ৩ দিনের মধ্যে তার তথ্য আদালতে পেশ করতে হবে জেলাশাসককে।

নদিয়ার শান্তিপুরের গয়েশপুর এলাকায় রেশন দুর্নীতির অভিযোগ ওঠে এক রেশন ডিলারের বিরুদ্ধে। হাই কোর্টে মামলা দায়ের করেন ওই এলাকার এক বাসিন্দা। তাঁর অভিযোগ, অনেক মৃত ব্যক্তির নামে রেশন তুলে খোলা বাজারে বিক্রি করেন ডিলার। আদালতে প্রমাণ হয়, বেআইনি ভাবে ৭৩ জন মৃতের নামে দিনের পর দিন রেশন তুলতেন ওই ডিলার। এ বিষয়ে সংশ্লিষ্ট জেলাশাসককে পদক্ষেপ করতে নির্দেশ দেয় হাই কোর্ট।

কিন্তু এখন মামলাকারীর অভিযোগ, ওই রেশন ডিলারের বিরুদ্ধে জেলাশাসক কোনও পদক্ষেপই করেননি। এর পর হাই কোর্ট জেলাশাসককে তলব করলে ডিলারকে ৪২ হাজার টাকা জরিমানা করেন তিনি।

বুধবার এই মামলার শুনানিতে প্রধান বিচারপতির মন্তব্য, ‘‘এটা সামাজিক অপরাধ! মৃত ব্যক্তিদের রেশন বাজারে কী ভাবে বিক্রি করতে পারেন একজন ডিলার? কী ভাবে জেলাশাসক নরম মনোভাব দেখালেন? কেন কড়া শাস্তি বা সাসপেন্ড করা হল না ওই ডিলারকে?’’ আদালতের পর্যবেক্ষণ, ‘‘ডিলারের বিরুদ্ধে যা পদক্ষেপ করা হয়েছে তাকে শাস্তি বলা যায় না! হাই কোর্টের নির্দেশ মতো প্রয়োজনে ফৌজদারি অপরাধের মামলা করে ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE