×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

৮৬১.৯০ কোটিতে নয়া সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা গোষ্ঠী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ সেপ্টেম্বর ২০২০ ১৮:৩৮
নতুন সংসদ ভবনের নকশা।

নতুন সংসদ ভবনের নকশা।

নতুন সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা গোষ্ঠী। ৮৬১.৯০ কোটি টাকা সর্বনিম্ন দরপত্র দিয়ে এই বরাত জিতে নিয়েছে ‘টাটা প্রজেক্টস’। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের অধীনে সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লিউডি) বুধবার দরপত্র খুলেছে। ২১ মাসের মধ্যে নতুন সংসদ ভবন তৈরির কাজ শেষ হওয়ার কথা।

আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক সূত্রে আগেই জানা গিয়েছিল, প্রাথমিক বাছাইয়ের পর মোট সাতটি সংস্থা চূড়ান্ত দরপত্রের জন্য নির্ধারিত হয়েছিল। টাটা প্রজেক্টস ছাড়াও তালিকায় ছিল লার্সেন অ্যান্ড টুব্রো, আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিমিটেড, এনসিসি লিমিটেড, সাপুরজি-পালনজি, উত্তরপ্রদেশ রাজকীয় নির্মাণ নিগম ও পিএসপি প্রজেক্টস-এর মতো সংস্থা। এদের মধ্যে সবচেয়ে কম দরপত্র দেওয়ায় বরাত পেয়েছে টাটা গোষ্ঠী। টাটার পরেই লার্সেন অ্যান্ড টুব্রো দর দিয়েছিল ৮৬৫ কোটি টাকা।

জানা গিয়েছে, বর্তমান সংসদ ভবনটি ইংরেজদের শাসনকালে তৈরি হয়েছিল। এখনকার বৃত্তাকার ভবনের পাশে ১১৮ নম্বর পার্লামেন্ট হাউস এস্টেটে নয়া ভবনটি হবে ত্রিভূজাকৃতি।

Advertisement

আরও পড়ুন: অমিতের ‘ক্রোনলজি’ কটাক্ষ ফেরালেন ডেরেক, রাজ্যসভায় করোনা নিয়ে তোপ

আরও পড়ুন: সংসদে জয়ার বক্তব্যের জের, নিরাপত্তা বাড়ল বচ্চন পরিবারের

সেন্ট্রাল ভিস্টা রিডেভলপমেন্ট প্রজেক্ট-এর অধীনে সংসদ ভবন-সহ রাষ্ট্রপতি ভবন, নর্থ ও সাউথ ব্লক, ইন্ডিয়া গেট, ন্যাশনাল আর্কাইভ-সহ দিল্লির পুরনো ভবনগুলি নতুন করে নির্মাণ ও সংস্কারের পরিকল্পনা করেছে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক। তার মধ্যে সংসদ ভবনের সরকারের খরচ ধরা হয়েছিল ৮৮৯ কোটি টাকা।

Advertisement