Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Delhi High Court

সেনাকর্তার মানহানিতে অভিযুক্ত তহেলকা, দু’কোটি টাকা জরিমানার নির্দেশ দিল আদালত

অভিযুক্ত ব্যক্তি দিল্লি হাই কোর্টে জানান, ওই মিথ্যা অভিযোগের কারণে তাঁর সম্মানহানি হয়েছে। কিন্তু এই মামলায় দুর্নীতির দাবির সপক্ষে কোনও প্রমাণ পেশ করতে পারেনি তহেলকা।

Tehelka’s Tarun Tejpal and two others to pay rs 2 crore to army officer for defamation

দিল্লি হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৭:০৯
Share: Save:

মিথ্যা অভিযোগ এনে এক সেনা আধিকারিকের মানহানি করার অপরাধে এক সময়ের প্রখ্যাত নিউজ ওয়েবসাইট ‘তহেলকা’কে দু’কোটি টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিল দিল্লি হাই কোর্ট। এক সময় ভারতীয় সেনায় মেজর জেনারেল হিসাবে কাজ করা এমএস অহলুওয়ালিয়ার মানহানি করার দায়ে ওই জরিমানা বাবদ টাকা দিতে বলা হয়েছে তহেলকার নিয়ন্ত্রক সংস্থা বাফেলো কমিউনিকেশন, মালিক তরুণ তেজপাল এবং দুই রিপোর্টার অনিরুদ্ধ বহেল এবং ম্যাথু স্যামুয়েলকে।

প্রসঙ্গত, এই ম্যাথু স্যামুয়েল পরে নারদকাণ্ডের সুবাদে রাজ্য রাজনীতি এবং জাতীয় রাজনীতিতে একটি বহুচর্চিত এবং বিতর্কিত চরিত্র হয়ে ওঠেন। ২০০১ সালে তহেলকার উদ্যোগে ‘অপারেশন ওয়েস্ট এন্ড’ নামের একটি অনুষ্ঠান সম্প্রচারিত হয় টিভিতে। স্টিং অপারেশনের মাধ্যমে ভারতীয় সেনায় ‘দুর্নীতি’র বিষয়টি তুলে ধরা হয় সেই অনুষ্ঠানে। স্টিং অপারেশনটিতে দেখানো হয়, টাকা এবং দামি মদের বিনিময়ে প্রতিরক্ষা সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করতে রাজি হচ্ছেন অহলুওয়ালিয়া-সহ অন্য সেনা আধিকারিকেরা।

এই অভিযোগ মিথ্যা, এমনটা দাবি করে আদালতের দ্বারস্থ হন ওই সেনা আধিকারিক। তিনি আদালতে জানান, ওই মিথ্যা অভিযোগের কারণে তাঁর সম্মানহানি হয়েছে। কিন্তু এই মামলায় দুর্নীতির দাবির সপক্ষে কোনও প্রমাণ পেশ করতে পারেনি তহেলকা। এই প্রসঙ্গে দিল্লির আইনজীবী নীনা বনসল কৃষ্ণার পর্যবেক্ষণ, ২৩ বছর পর সংস্থার তরফ থেকে ওই ব্যক্তির কাছে ভুলস্বীকার বা ক্ষমা চাওয়া যথেষ্ট নয়। ওই অভিযোগের কারণে সেনা আধিকারিকের সামাজিক সম্মানহানির পাশাপাশি চরিত্রহননও হয়েছে বলে জানিয়েছে উচ্চ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE