Advertisement
১০ মে ২০২৪
Telangana

Telangana: শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সরকারি সিদ্ধান্তে স্থগিতাদেশ তেলঙ্গানা হাই কোর্টের

১ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খোলার কথা ছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ১৬:০১
Share: Save:

রাজ্যে স্কুল এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সরকারি সিদ্ধান্তে স্থগিতাদেশ দিল তেলঙ্গানা হাই কোর্ট। কোভিড পরিস্থিতি একটু নিয়ন্ত্রণে আসতেই রাজ্য সরকার ঘোষণা করে ১ সেপ্টেম্বর থেকে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। আদালতের নির্দেশে আপাতত তা থমকে গেল।

রাজ্য সরকার স্কুল খোলার কথা ঘোষণা করতেই একটি জনস্বার্থ মামলা হয়। সেই মামলার শুনানি ছিল মঙ্গলবার। আদালত জানিয়েছে, কেজি থেকে দ্বাদশ শ্রেণির কোনও পড়ুয়াকে যেন স্কুলে সশীরের হাজিরা হওয়ার জন্য বাধ্য না করা হয়। এই মর্মে রাজ্যের সব সরকারি এবং বেসরকারি স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে আদালত। শুধু তাই নয়, রাজ্য সরকারকে এই বিষয়ে একটি হলফনামাও জমা করতে বলেছে আদালত।

রাজ্যে স্কুল খোলা হবে কি না, তা নিয়ে একটা দোলাচল তৈরি হয়েছিল। ইতিমধ্যেই দেশের ১২টি রাজ্যে স্কুল খুলে গিয়েছে। কয়েকটি রাজ্য সেপ্টেম্বর থেকে স্কুল খোলার কথা ঘোষণা করেছিল। তেলঙ্গনা সরকারও এ বিষয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করে। রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও জানান, কোভিড পরিস্থিতির কারণে শিক্ষাব্যবস্থা ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। ২৪ অগস্টের বৈঠকে স্থির হয় সেপ্টেম্বর থেকে রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি খোলা হবে। একই সঙ্গে স্কুল খোলার ক্ষেত্রে বেশ কয়েকটি নির্দেশিকাও ঘোষণা করে তারা। স্কুল চত্বর, শ্রেণিকক্ষ, জলের ট্যাঙ্ক স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয় সব স্কুল কর্তৃপক্ষে।

রাজ্য সরকারের নির্দেশিকা পেয়ে স্কুলগুলি প্রস্তুতি নিতে শুরু করেছিল। কিন্তু আদালতের নির্দেশে তার আগেই সেই প্রস্তুতি থমকে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Telangana Schools Colleges Stay Order
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE