Advertisement
০৩ মে ২০২৪
Himachal Pradesh Flood

ভারী বৃষ্টিতে ফুঁসছে শতদ্রু, হিমাচলের একটি বাঁধে সারা রাত আটকে থাকার পর উদ্ধার দশ জনকে

রবিবার রাতে হিমাচলের মান্ডি এবং বিলাসপুর জেলার সংযোগস্থলে অবস্থিত কোলড্যাম বাঁধে আটকে পড়েন দশ জন। সোমবার ভোরে তাঁদের সকলকেই নিরাপদে উদ্ধার করা গিয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

Ten people, including five forest officials rescued from Himachal’s Koldam dam

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শিমলা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৮:৩৫
Share: Save:

প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হিমাচল প্রদেশে একটি বাঁধ সংলগ্ন এলাকায় আটকে পড়েছিলেন দশ জন। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছিল, মান্ডি এবং বিলাসপুর জেলার সংযোগস্থলে অবস্থিত কোলড্যাম বাঁধে আটকে পড়েছেন ওই দশ জন। অবশেষে সোমবার ভোরে সকলকেই উদ্ধার করা গিয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

ওই বাঁধের তলা দিয়েই প্রবল গতিতে ছুটছে বর্ষায় ফুঁসতে থাকা শতদ্রু নদী। তাই আটকে পড়া ব্যক্তিদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছিল। যদিও মান্ডির অতিরিক্ত জেলাশাসক অরিন্দম চৌধরি জানিয়েছিলেন, কারও প্রাণ সংশয়ের সম্ভাবনা নেই। দ্রুত সকলকে উদ্ধারের চেষ্টা চলছে বলেও জানিয়েছিলেন তিনি।

আটকে পড়া ব্যক্তিদের মধ্যে পাঁচ জন বন দফতরের কর্মী। বাকি পাঁচ জন স্থানীয় বাসিন্দা। জানা গিয়েছে, শতদ্রুর জলের তোড়ে বেশ কিছু পুরনো গাছ ভেঙে পড়েছিল। সেগুলি তোলার জন্যই মোটরবোটে চেপে জলে নেমেছিলেন বন দফতরের পাঁচ জন কর্মী। পরে ওই বোটে ওঠেন পাঁচ জন স্থানীয় বাসিন্দা। হঠাৎ একটি গাছের গুঁড়ি এসে আটকে যায় বোটের মোটরে। তারপর বাঁধ লাগোয়া জলাশয়েই আটকে পড়েন দশ জন।

রবিবার সন্ধ্যার এই ঘটনার পর গভীর রাতে ঘটনাস্থলে যায় জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে যুক্ত কর্মী-আধিকারিকেরা। প্রতিকূলতা এড়িয়ে দ্রুত সকলকে নিরাপদে উদ্ধার করা যাবে বলে আশ্বস্ত করে জেলা প্রশাসন। প্রবল বৃষ্টি এবং বন্যার কারণে গত কয়েরক দিন ধরেই ভূমিধসের ঘটনা ঘটেছে হিমাচলে। চলতি প্রাকৃতিক বিপর্যয়ে এখনও পর্যন্ত সে রাজ্যে ৩৩৮ জন প্রাণ হারিয়েছেন। নিখোঁজ ৩৮ জন। আবহাওয়া দফতর সূত্রে রবিবারই জানানো হয়েছে যে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে হিমাচলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

himachal pradesh flood dam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE