Advertisement
২৪ জুলাই ২০২৪
Jammu and Kashmir

কাশ্মীরে নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে রাতে হত এক জঙ্গি, স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পরই তৎপরতা

রবিবার জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে জম্মু নিয়ে সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। সেই রাতেই এনকাউন্টারে হত জঙ্গি।

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ০৮:৪৪
Share: Save:

জম্মু ও কাশ্মীরে রবিবার রাতে নিরাপত্তারক্ষীদের গুলিতে এক জঙ্গির মৃত্যু হয়েছে বলে খবর। কাশ্মীরের বান্দিপোরার আরাগাম এলাকায় জঙ্গিদের খোঁজে গিয়েছিলেন নিরাপত্তারক্ষীরা। সেখানেই গুলির লড়াইয়ে জড়িয়ে পড়েন তাঁরা। গুলিবিদ্ধ হয়ে এক জঙ্গির মৃত্যু হয়েছে।

কাশ্মীর পুলিশ সূত্রে খবর, বান্দিপোরায় দু’জন জঙ্গি লুকিয়ে আছে বলে গোপন সূত্র মারফত খবর পেয়েছিলেন নিরাপত্তারক্ষীরা। রাতে সেখানে অভিযান চালানো হয়। জঙ্গিদের ডেরায় পৌঁছতেই শুরু হয় গুলির লড়াই। এনকাউন্টারে এক জনের মৃত্যু হয়। তবে দ্বিতীয় জনের খোঁজ পাওয়া যায়নি।

রবিবারই জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে ছিলেন জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিন্‌হা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা-সহ একাধিক উচ্চপদস্থ প্রশাসনিক কর্তা। সূত্রের খবর, বৈঠকে কাশ্মীরের পাশাপাশি জম্মু অঞ্চলেও সন্ত্রাসদমন নিয়ে কড়া বার্তা দিয়েছেন শাহ। জম্মু নিয়ে বিশেষ ভাবে সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এর আগে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করার পরেই জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে বৈঠক করেছিলেন নরেন্দ্র মোদী। তিনিও সন্ত্রাসদমনে কাশ্মীরে পূর্ণশক্তি প্রয়োগের নির্দেশ দিয়েছিলেন। প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর নিরাপত্তারক্ষীদের মধ্যে বাড়তি তৎপরতা লক্ষ করা যাচ্ছে কাশ্মীরে।

গত কয়েক দিন ধরে কাশ্মীরে সন্ত্রাসমূলক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। রিয়াসি, কাঠুয়া, ডোডা জেলার বেশ কিছু এলাকায় হামলা চলেছে। এখনও পর্যন্ত এক সিআরপিএফ জওয়ান-সহ ১১ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা বহু। গত রবিবার তৃতীয় এনডিএ সরকারের শপথগ্রহণের দিনই জম্মুর বৈষ্ণো দেবী মন্দিরে যাওয়ার সময়ে পুণ্যার্থীদের একটি বাস লক্ষ্য করে হামলা চালানো হয়। এই ঘটনায় মোট ১০ জনের মৃত্যু হয়। এই আবহেই আগামী ২৯ জুন থেকে অমরনাথ যাত্রা শুরু হচ্ছে। চলবে ১৯ অগস্ট পর্যন্ত। তার আগে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থাকে নিশ্ছিদ্র করতে চাইছে কেন্দ্র।

সোমবার জম্মুতে যাচ্ছেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান। নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখবেন তিনি। আরও একটি উচ্চ পর্যায়ের বৈঠকও করবেন সেখানকার কর্তাদের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE