Advertisement
০২ মার্চ ২০২৪
Ramkishen Grewal

আত্মঘাতী জওয়ান কংগ্রেস কর্মী ছিলেন: নতুন বিতর্কে জড়াল বিজেপি

বিতর্কে ইতি টানতে পারছে না কেন্দ্রীয় সরকার তথা বিজেপি। পেনশন বঞ্চনার অভিযোগ তুলে প্রাক্তন সেনাকর্মীর আত্মহত্যা বেজায় মুখ পুড়িয়েছে বিজেপির। এ বিতর্ক এখন যত তাড়াতাড়ি ধামাচাপা পড়ে, ততই মঙ্গল সরকারের।

—বিতর্কিত মন্তব্যের ধারা অব্যাহত রাখছেন ভিকে সিংহ। —ফাইল চিত্র।

—বিতর্কিত মন্তব্যের ধারা অব্যাহত রাখছেন ভিকে সিংহ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৬ ১৭:৫৪
Share: Save:

বিতর্কে ইতি টানতে পারছে না কেন্দ্রীয় সরকার তথা বিজেপি। পেনশন বঞ্চনার অভিযোগ তুলে প্রাক্তন সেনাকর্মীর আত্মহত্যা বেজায় মুখ পুড়িয়েছে বিজেপির। এ বিতর্ক এখন যত তাড়াতাড়ি ধামাচাপা পড়ে, ততই মঙ্গল সরকারের। কিন্তু বিতর্ক চাপা দেওয়ার বদলে বাড়িয়েই চলেছেন দলের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা। কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিংহ প্রত্যাশিত ভাবেই তাঁর বেফাঁস মন্তব্যের ধারা অব্যাহত রেখেছেন। তাঁর সঙ্গে যোগ দিয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। আত্মহত্যা করে শহিদ হওয়া যায় না, মৃত প্রাক্তন সেনাকর্মীর প্রতি এমনই কটাক্ষ খট্টরের।

বৃহস্পতিবার ভিকে সিংহ বলেছেন, ‘‘একটা বিষয় সকলের জানা উচিত, মৃত ব্যক্তি একজন কংগ্রেস কর্মী ছিলেন। তিনি কংগ্রেসের টিকিটে সরপঞ্চ নির্বাচিত হয়েছিলেন।’’ কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পেনশন বঞ্চনার অভিযোগ তুলে প্রাক্তন সেনাকর্মী আত্মহত্যা করার পর এই তথ্য তুলে ধরে কী বোঝাতে চাইলেন কেন্দ্রীয় মন্ত্রী? আত্মহত্যার পিছনে রাজনৈতিক অভিসন্ধি রয়েছে বলেই কি ইঙ্গিত দিতে চাইলেন তিনি? প্রশ্ন উঠে গিয়েছে বিভিন্ন মহলে। রামকিশন গ্রেবাল কোথা থেকে সালফাস (বিষ) পেলেন, সে প্রশ্নও তুলেছেন ভিকে সিংহ।

আর এক বিজেপি নেতা তথা হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরও এ দিন বিতর্কে জড়িয়েছেন। সুবেদার রামকিশন গ্রেবালকে কেন ‘শহিদ’ বলে সম্বোধন করা হচ্ছে, খট্টর এ দিন সেই প্রশ্নই তুলেছেন। কটাক্ষের সুরে তিনি এ দিন বলেন, ‘‘শহিদ তাঁদের বলা হয়, যাঁরা দেশের জন্য প্রাণ দেন। আত্মহত্যা করে শহিদ হওয়া যায় না।’’ মৃতের প্রতি হরিয়ানার মুখ্যমন্ত্রীর এই মন্তব্যকে চূড়ান্ত অসংবেদনশীল বলেই মনে করছেন বিরোধীরা।

আরও পড়ুন: গ্রেবালের শেষকৃত্যে হাজির রাহুল-অরবিন্দ-ডেরেক, রক্তচাপ বাড়ছে বিজেপির

ভিকে সিংহ এবং মনোহরলাল খট্টরের মন্তব্যের তীব্র নিন্দা করেছে বিরোধী দলগুলি।

এর আগে ভিকে সিংহ রামকিশন গ্রেবালের মানসিক ভারসাম্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কেন্দ্রীয় মন্ত্রীর সেই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে ভিওয়ানিতে। গ্রেবালের গ্রাম বামলার বাসিন্দারা ভিকে সিংহের নিন্দায় এ দিন মুখর হয়েছেন। রামকিশন গ্রেবালের মানসিক ভারসাম্য নিয়ে গ্রামে কোনও দিন কারও সংশয় জাগেনি বলেও গ্রামবাসীরা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE