Advertisement
০৬ মে ২০২৪
First Private Rocket

দেশের প্রথম বেসরকারি রকেট! মহাকাশে পাড়ি দেবে কয়েক দিনের মধ্যেই

ভারত থেকে এ পর্যন্ত যত মহাকাশ অভিযানের আয়োজন করা হয়েছে, সব ক্ষেত্রেই অগ্রণী ভূমিকা পালন করেছে ইসরো। এই প্রথম ইসরো-র বাইরের কোনও সংস্থা বেসরকারি উদ্যোগে পৃথিবীর বাইরে রকেট পাঠাচ্ছে।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৪:৩৭
Share: Save:

মহাকাশে পাড়ি দিতে চলেছে ভারতের প্রথম বেসরকারি উদ্যোগে নির্মিত রকেট। হায়দরাবাদের একটি বেসরকারি সংস্থা ‘স্কাইরুট এরোস্পেস’ রকেটটি তৈরি করেছে। তার নাম দেওয়া হয়েছে ‘বিক্রম-এস’। মঙ্গলবার ওই সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে, তাদের তৈরি রকেটটি আগামী ১২ থেকে ১৬ নভেম্বরের মধ্যে উৎক্ষেপণ করা হবে।

‘স্কাইরুট’-এর এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘প্রারম্ভ’। ১২ থেকে ১৬ নভেম্বরের মধ্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র উৎক্ষেপণ কেন্দ্র শ্রীহরিকোটা থেকে রকেটটি উৎক্ষেপণ করা হবে। ‘স্কাইরুট এরোস্পেস’-এর সিইও পবনকুমার চন্দানা বলেন, ‘‘১২ থেকে ১৬ তারিখের মধ্যে আমাদের সময় দেওয়া হয়েছে। আবহাওয়ার দিকে নজর রেখে রকেট উৎক্ষেপণের চূড়ান্ত তারিখ নির্ধারিত হবে।’’

ভারত থেকে এ পর্যন্ত যত মহাকাশ অভিযানের আয়োজন করা হয়েছে, সব ক্ষেত্রেই অগ্রণী ভূমিকা পালন করেছে ইসরো। এই প্রথম ইসরো-র বাইরের কোনও সংস্থা সম্পূর্ণ বেসরকারি উদ্যোগে পৃথিবীর বাইরে রকেট পাঠাচ্ছে। ভারতের মহাকাশ গবেষণার ক্ষেত্রে একে নতুন যুগের সূচনা বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

বিক্রম-এস রকেটটির নির্মাতা সংস্থা ‘স্কাইরুট’ একটি বিবৃতিতে জানিয়েছে, এটি একটি একক পর্যায়ের সাব-অরবিটাল রকেট। বিক্রম সিরিজ়ের অন্য রকেটগুলির প্রযুক্তিগত ক্ষমতা যাচাই করতে এই রকেট সাহায্য করবে।

তবে এই রকেট প্রস্তুতিতে ‘স্কাইরুট’-কে সাহায্য করেছে ইসরো। সরকারি সংস্থাকে তার জন্য ধন্যবাদও জানিয়েছেন সিইও। বেসরকারি উদ্যোগে তৈরি প্রথম রকেটটির নামকরণ করা হয়েছে ভারতের স্বনামধন্য গবেষক তথা মহাকাশ অভিযানের প্রাণপুরুষ বিক্রম সারাভাইয়ের নাম অনুসারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

First Private Rocket Skyroot Aerospace Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE