Advertisement
০৭ মে ২০২৪
Article 370

কাশ্মীর-কৃতিত্ব মোদীর, দাবি জয়শঙ্করের

প্রধানমন্ত্রীকে কৃতিত্ব দিয়ে বলেন, “শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় কখনও চাননি এক দেশ, দুই নিশান, দুই প্রধান, দুই বিধান। ৩৭০ ধারা অবলুপ্তির সঙ্গে সঙ্গে শ্যামাপ্রসাদের সেই স্বপ্ন পূরণের পথে এগোনো গিয়েছে।”

Narendra Modi and S Jaishankar

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং (ডান দিকে) বিদেশমন্ত্রী সুব্রমনিয়ম জয়শঙ্কর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ০৮:৩২
Share: Save:

কাশ্মীর সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই কৃতিত্ব দিলেন বিদেশমন্ত্রী সুব্রমনিয়ম জয়শঙ্কর। একটি অরাজনৈতিক সংস্থার আয়োজিত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় স্মারক বক্তৃতা উপলক্ষে শুক্রবার কলকাতায় আসেন জয়শঙ্কর। আইসিসিআরে বিদেশমন্ত্রী বলেন, “শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ছিলেন এক জন সত্যিকারের জাতীয়তাবাদী। তিনি বার বার বলেছিলেন, পাকিস্তান সম্পর্কে আমাদের আচরণ অত্যন্ত দুর্বল। যা সমগ্র ভারতবাসী ২৬/১১ হামলার পরে বুঝতে পারে।” এর সঙ্গেই কাশ্মীর-সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীকে কৃতিত্ব দেন তিনি। বলেন, “শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় কখনও চাননি এক দেশ, দুই নিশান, দুই প্রধান, দুই বিধান। ৩৭০ ধারা অবলুপ্তির সঙ্গে সঙ্গে শ্যামাপ্রসাদের সেই স্বপ্ন পূরণের পথে এগোনো গিয়েছে।” তাঁর দাবি, “২০১৯-এর ৫ আগস্টের আগে কেউ এই সমস্যাকে নিয়ন্ত্রণকরতে পারেনি।”

অনুষ্ঠানে শিক্ষাবিদ নৃসিংহ প্রসাদ ভাদুড়ী নিজেকে কেন্দ্রীয় বিদেশমন্ত্রীর ‘গুণমুগ্ধ’ বলে পরিচয় দেন। রাশিয়ার সঙ্গে ভারতের এত দিনের সুসম্পর্ক সত্ত্বেও এখন আমেরিকার সঙ্গে ভারত সম্পর্ক তৈরিতে কেন উদ্যোগী, সেই প্রশ্ন জয়শঙ্করকে করেন তিনি। জবাবে বিদেশমন্ত্রী বলেন, “রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক সব চেয়ে স্থিতিশীল। তবে সেই গণ্ডিতেই বাঁধা পড়া উচিত নয়। সম্পর্ক বাড়াতে হয়। ভারত রাশিয়া ও আমেরিকা উভয়ের সঙ্গেই সম্পর্ক তৈরিতে আগ্রহী।” সেই সঙ্গে চিনের সঙ্গে ‘কাজের সম্পর্ক’ তৈরি করা যায় কি না, জানতে চান নৃসিংহ। উত্তরে জয়শঙ্কর বলেন, ‘‘হাত মেলাতে গেলে দু’জনকেই হাত বাড়াতে হয়। চিন ১৯৯৩ ও ১৯৯৬ সালের চুক্তি ভেঙে স্থিতিশীলতা নষ্ট করছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE