Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মহারাজাকে তিন টুকরো করার ভাবনা কেন্দ্রের

এই মুহূর্তে এই কমিটির সামনে এসেছে এক নতুন প্রস্তাব। সেটি হল, এয়ার ইন্ডিয়াকে তিন ভাগে বিভক্ত করা। মহারাজার প্রথম ভাগটি হল, এয়ার ইন্ডিয়া আন্তর

জয়ন্ত ঘোষাল
নয়াদিল্লি ০১ জুলাই ২০১৭ ১৫:০০
Save
Something isn't right! Please refresh.
এয়ার ইন্ডিয়ার মতো ব্র্যান্ড কেনার ব্যাপারে রতন টাটা সরকারের কাছে উৎসাহ প্রকাশ করেছেন।

এয়ার ইন্ডিয়ার মতো ব্র্যান্ড কেনার ব্যাপারে রতন টাটা সরকারের কাছে উৎসাহ প্রকাশ করেছেন।

Popup Close

এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ কী ভাবে হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির নেতৃত্বে গঠিত মন্ত্রিগোষ্ঠী।

তবে এই মুহূর্তে এই কমিটির সামনে এসেছে এক নতুন প্রস্তাব। সেটি হল, এয়ার ইন্ডিয়াকে তিন ভাগে বিভক্ত করা। মহারাজার প্রথম ভাগটি হল, এয়ার ইন্ডিয়া আন্তর্জাতিক। দ্বিতীয়টি এয়ার ইন্ডিয়া ডমেস্টিক এবং তৃতীয়টি হল, এয়ার ইন্ডিয়া রিয়েল এস্টেট। বিক্রির জন্য এয়ার ইন্ডিয়ার গ্রহণযোগ্যতাকে বাড়াতেই এমন প্রস্তাব সামনে আনা হয়েছে।

অসামরিক বিমান চলাচল মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে এয়ার ইন্ডিয়ার মতো ব্র্যান্ড কেনার ব্যাপারে রতন টাটা সরকারের কাছে উৎসাহ প্রকাশ করেছেন। কিন্তু টাটা গোষ্ঠী এখনও এ ব্যাপারে কোনও লিখিত আবেদন পত্র জমা দেয়নি। এ ছাড়া, আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে শুধু টাটা নয়, ইন্ডিগো এবং স্পাইস জেটও প্রতিযোগিতায় অংশ নিতে ইচ্ছুক। অন্য দিকে দেশজ উড়ানের ক্ষেত্রে কাতার এয়ারওয়েজের মতো আন্তর্জাতিক উড়ান সংস্থাকে আনা সম্ভব। কারণ ইতিমধ্যেই কাতার বিমান সংস্থা মন্ত্রকের কাছে এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।

Advertisement

এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ নিয়ে অরুণ জেটলিকে প্রশ্ন করা হলে তিনি অবশ্য বলেন, কোনও একটি নির্দিষ্ট সংস্থাকে সামনে রেখে এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের কথা ভাবা হচ্ছে না। তাঁর মন্তব্য, ‘‘আপাতত এয়ার ইন্ডিয়া নিয়ে শুধু নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে আমরা সমস্ত প্রস্তাব আলোচনা করব। সিদ্ধান্ত হবে তার পরে। তবে এ টুকু বলতে পারি, আমরা সবার সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেব। আর আমাদের এই প্রক্রিয়ায় শতকরা ১০০ ভাগ স্বচ্ছতা বজায় থাকবে। এয়ার ইন্ডিয়াকে তিন ভাগে ভাঙা হলে তৃতীয় বিভাগটি হবে এয়ার ইন্ডিয়া রিয়েল এস্টেট। মহারাজার জমি, ঘরবাড়ি ও সম্পত্তি বিপুল। দেশের বিভিন্ন রাজ্যে, বিশেষ করে মুম্বইয়ের মতো শহরে রয়েছে অনেক সম্পত্তি। আবার দেশের বাইরেও রয়েছে অনেক কিছু। মন্ত্রক সূত্রের মতে, সেই সম্পত্তি বিক্রি করা সম্ভব হলে প্রচুর টাকা উঠবে। এই ভাবে এয়ার ইন্ডিয়ার লোকসান কমানো সম্ভব।



Tags:
Air India Tata Indigo Spice Jetএয়ার ইন্ডিয়া
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement