Advertisement
১২ জুন ২০২৪
Parliament Security Breach

‘যেতে পারছি না’, বৈঠকে বসতে চেয়ে ধনখড়ের ‘আমন্ত্রণ’ কেন ফিরিয়ে দিলেন খড়্গে?

শীতকালীন অধিবেশনের ইতি ঘটার পরে শনিবার আলোচনায় বসতে চেয়ে রাজ্যসভার অধ্যক্ষ প্রস্তাব দেন বিরোধী দলনেতাকে। কিন্তু জগদীপ ধনখড়ের সেই প্রস্তাব এড়িয়ে গেলেন খড়্গে।

(বাঁ দিকে) জগদীপ ধনখড় এবং মল্লিকার্জুন খড়্গে।

(বাঁ দিকে) জগদীপ ধনখড় এবং মল্লিকার্জুন খড়্গে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৮:৪২
Share: Save:

‘বিভিন্ন বিষয়ে আলোচনা’ করতে চেয়ে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় সভার বিরোধী দলনেতা তথা মল্লিকার্জুন খড়্গেকে চিঠি দিয়েছিলেন। সোমবার দুপুরে রাজ্যসভায় অধ্যক্ষের চেম্বারে আয়োজিত বৈঠকে খড়্গেকে আসার জন্য চিঠি লিখে ‘আমন্ত্রণ’ও জানিয়েছিলেন। কিন্তু সেই প্রস্তাব এড়িয়ে গেলেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি।

সোমবার ধনখড়কে লেখা ‘পাল্টা’ চিঠিতে খড়্গে জানিয়েছেন, সোমবার তিনি দিল্লিতে থাকছেন না। সদ্যসমাপ্ত শীতকালীন অধিবেশনে সংসদ থেকে সাসপেন্ড হয়েছেন ১৪৬ জন বিরোধী সাংসদ। তাঁদের মধ্যে ৪৬ জন রাজ্যসভার। বিরোধীদের অভিযোগ, অধ্যক্ষের ‘নিরপেক্ষ’ চেয়ারে বসে পক্ষপাতদুষ্ট আচরণ করেছেন ধনখড়। অন্য দিকে, তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তাঁর বাচনভঙ্গি নকল (মিমিক্রি) করার অভিযোগ তুলেছেন ধনখড়।

গত ১৩ ডিসেম্বর লোকসভায় রংবোমা হানার পর থেকেই সরকার ও বিরোধী পক্ষের মধ্যে উত্তেজনার পারদ চড়েছিল। সংসদ ভবনের নিরাপত্তায় গাফিলতি নিয়ে আলোচনার দাবি করেছিলেন বিরোধীরা। সেই সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতিরও। কিন্তু নরেন্দ্র মোদী সরকার সেই দাবি মানেনি। উল্টে প্রায় বিরোধীহীন সংসদে বিনা আলোচনায় ধ্বনিভোটে একের পর এক গুরুত্বপূর্ণ বিল পাশ করিয়ে নেওয়া হয়েছে। এই আবহে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে খড়্গে একাধিক চিঠি লিখেছিলেন অধ্যক্ষ ধনখড়কে। শীতকালীন অধিবেশনের ইতি ঘটার পরে শনিবার আলোচনায় বসতে চেয়ে রাজ্যসভার অধ্যক্ষ প্রস্তাব দেন বিরোধী দলনেতাকে। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে খড়্গে জানিয়েছেন, দিল্লি ফিরে তিনি দেখা করবেন ধনখড়ের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE