Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪

কে এই সুন্দর পিচাই?

বিল গেটস বা স্টিভ জোবসের মতো হয়তো একডাকে তাঁকে চেনেন না সকলে। কিন্তু, গুগ্‌লের সিইও হিসাবে তাঁর নাম সামনে আসতেই প্রচারের আলোর কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন ৪৩ বছরের সুন্দর পিচাই।

ছবি: এএফপি।

ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৫ ১৭:৪৯
Share: Save:

বিল গেটস বা স্টিভ জোবসের মতো হয়তো একডাকে তাঁকে চেনেন না সকলে। কিন্তু, গুগ্‌লের সিইও হিসাবে তাঁর নাম সামনে আসতেই প্রচারের আলোর কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন ৪৩ বছরের সুন্দর পিচাই।

কে এই সুন্দর পিচাই? ভারতীয় বংশোদ্ভূত এই প্রযুক্তিবিদের পুরো নাম সুন্দারাজন পিচাই। ১৯৭২ সালে চেন্নাইয়ে জন্মগ্রহণ করেন পিচাই। স্কুলের পড়া শেষ করে খড়্গপুর আইআইটি থেকে মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বি টেক করেন তিনি। উচ্চশিক্ষার জন্য এর পর মার্কিন মুলুকে পাড়ি দেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এম এস করে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের হোয়ার্টন স্কুল থেকে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে ডিগ্রিও হাসিল করেন পিচাই। সেখানে তিনি সিবেল স্কলার–সহ পামার স্কলারও হন।

উচ্চশিক্ষার পাট চুকিয়ে এ বার প্রযুক্তিবিদ হিসাবে জীবন শুরু করেন পিচাই। ২০০৪ সালে গুগ্‌লে যোগ দেওয়ার আগে তিনি বিভিন্ন সংস্থায় কাজ করেন। এরই মধ্যে ম্যাককিনসে অ্যান্ড কোম্পানিতে পরমার্শদাতা হিসাবে ছিলেন তিনি।

তবে গুগ্‌লে যোগ দেওয়ার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি পিচাইকে। পিচাই গুগ্‌লকে ভবিষ্যতের পথে নিয়ে যাবেন বলে মন্তব্য করেছেন সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা ল্যারি পেজ। তাঁর মতে, “গুগ্‌ল সব সময়েই নতুন নতুন পণ্য তৈরি করছে। আমি জানি, সুন্দর তাঁর উদ্ভাবনী চিন্তার সাহায্য নয়া সীমানা লঙ্ঘন করবে।”

নিজের ব্লগে পিচাইয়ের ভূয়সী প্রশংসা করেছেন ল্যারি পেজ। গুগ্‌লে প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট হিসাবে সাফল্য আসে তাঁর। ২০০৮ সালে তাঁর নেতৃত্বেই বাজারে আসে গুগ্‌লের বহুচর্চিত ব্রাউজার ‘ক্রোম’। বাজারে আসতেই তা কড়া টক্কর দেয় মাইক্রোসফ্‌টের ইন্টারনেট এক্সপ্লোরার-এর একাধিপত্যকে। বছরখানেক পরেই বাজারে অপারেটিং সিস্টেমও ছাড়ে ওই সংস্থা। নেপথ্যে সেই পিচাই। এর পর কার্যত তাঁর হাত ধরেই বাজারে আসে ‘গুগ্‌ল টুলবার’, গুগ্‌ল-এর ‘ডেক্সটপ সার্চবার’-এর মতো প্রোডাক্ট। বছর দুই আগে গুগ্‌ল অ্যান্ড্রয়েড-এর অন্যতম প্রতিষ্ঠাতা হিসাবে সকলের নজর কাড়েন পিচাই।

পিচাইয়ের সাফল্য কামনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে অ্যাপলের কর্ণধার টিম কুক।

এ বার সুন্দর পিচাইয়ের হাতেই ফের গুগ্‌লের নয়া অবতার ‘অ্যালফাবেট’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE