Advertisement
০৫ মে ২০২৪
Zika

Zika Virus: মহারাষ্ট্রে জিকা ভাইরাসের সংক্রমণ, ধরা পড়ল পুণেতে

জুলাইয়ের শুরুতেই পুরন্দর তহসিলের বেলসার গ্রামে বেশ কয়েক জন জ্বরে আক্রান্ত হওয়ার বিষয়টি সামনে আসে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
পুণে শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ০৩:৩৫
Share: Save:

মহারাষ্ট্রে প্রথম জিকা ভাইরাসে সংক্রমণের খবর মিলল শনিবার। জানা গিয়েছে, পুণের পুরন্দর এলাকায় এক প্রৌঢ়ার দেহে এই ভাইরাস মিলেছে। তাঁর চিকুনগুনিয়াও ধরা পড়েছে।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, প্রৌঢ়া সুস্থ আছেন। তাঁর পরিবারের অন্য সদস্যদের কোনও উপসর্গ ধরা পড়েনি। এমনকি আক্রান্ত ওই প্রৌঢ়ারও কোনও উপসর্গ দেখা যায়নি।

স্বাস্থ্য দফতর আরও জানিয়েছে, জুলাইয়ের শুরুতেই পুরন্দর তহসিলের বেলসার গ্রামে বেশ কয়েক জন জ্বরে আক্রান্ত হওয়ার বিষয়টি সামনে আসে। তাঁদের মধ্যে ৫ জনের নমুনা সংগ্রহ করে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)-তে পাঠানো হয়। দেখা গিয়েছে, ৩ জনের নমুনায় চিকুনগুনিয়া ধরা পড়েছে। তার পরই এনআইভি-র একটি দল বেলসার এবং পার্শ্ববর্তী পরিঞ্চে গ্রামে যায়। ৪১ জনের রক্তের নমুনা সংগ্রহ করে ওই দল। পরীক্ষা করার পর দেখা যায় ২৫ জন চিকুনগুনিয়ায় আক্রান্ত, ৩ জন ডেঙ্গুতে এবং ১ জন জিকা ভাইরাসে আক্রান্ত।

জিকা ভাইরাসের সংক্রমণ নিয়ে সাধারণ মানুষকে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছে পুণে জেলা প্রশাসন। এই ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে সে দিকে নজর রাখছে প্রশাসন। শুধু তাই নয়, এই সংক্রমণ ঠেকাতে কী পদক্ষেপ করা প্রয়োজন স্থানীয় বাসিন্দাদের সঙ্গে তা নিয়ে কথাও বলছে তারা।

এ বছরেই জিকা ভাইরাসে সংক্রমণের প্রথম খবর আসে কেরল থেকে। সেখানে ৬৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার পরই মহারাষ্ট্রে জিকার সংক্রমণ ধরা পড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zika
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE