Advertisement
০২ মে ২০২৪
Edugraph

দ্য টেলিগ্রাফ এডুগ্রাফ: স্কিল ফেস্ট ২০২২, অংশ নিতে রেজিস্টার করো

স্কিল ফেস্ট ২০২২

স্কিল ফেস্ট ২০২২

শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৭:৪৮
Share: Save:

দক্ষতা জীবনকে আগামীর পথে এগিয়ে নিয়ে যায়। বদলে দেয় জীবনের গতি। কর্মসংস্থান সৃষ্টি থেকে দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন, প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন নির্দিষ্ট দক্ষতা অর্জনের। বিশ্বজনীন সেই দক্ষতাকে স্বীকৃতি দিতেই প্রতি বছর ১৫ জুলাই পালিত হয় ‘বিশ্ব যুব দক্ষতা দিবস’।

এমন একটি গুরুত্বপূর্ণ দিনকে উদ্‌যাপন করতে এ বার নতুন উদ্যোগ নিল ‘দ্য টেলিগ্রাফ এডুগ্রাফ’। আগামী দিনে তরুণ প্রজন্মকে সক্ষম করে তুলতে তথা দক্ষতার মাধ্যমে তাদের ক্ষমতায়ন করার লক্ষ্যে তারা আয়োজন করেছে ‘স্কিল ফেস্ট ২০২২’। শুধুমাত্র অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

প্রত্যেক শিক্ষার্থীর অন্তরেই লুকিয়ে রয়েছে কোনও না কোনও সুপ্ত প্রতিভা। ভবিষ্যতের ভার তাদেরই কাঁধে। এই প্রতিযোগিতার লক্ষ্য, সেই প্রতিভাকে খুঁজে আনা, যাদের উপরে আগামীকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরুদায়িত্ব। ‘স্কিল ফেস্ট ২০২২’ এমনই পাঁচ দক্ষতাকে চিহ্নিত করছে, যেগুলি ভবিষ্যতের পট পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। সেই দক্ষতার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। অংশগ্রহণের সময় প্রত্যেক শিক্ষার্থীকে সংশ্লিষ্ট দক্ষতা প্রদর্শন করতে হবে। দক্ষতার ভিত্তিতেই বেছে নেওয়া হবে সেরা শিক্ষার্থীকে। প্রত্যেক বিভাগের বিজেতাদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার। অংশগ্রহণের শেষ তারিখ ১৩ জুলাই, ২০২২। যে যে বিভাগ বেছে নেওয়া হয়েছে —

১. ফোটোগ্রাফি: আমরা সেই শিক্ষার্থীদের খোঁজে রয়েছি, যারা খুব সহজেই কোনও গল্প লেন্সবন্দি করতে সক্ষম। যাদের ছবি কথা বলে। ছবিটিতে অবশ্যই কোনও মানুষ থাকতে হবে।

পুরস্কার: ইন্সটাক্স মিনি ১১ ইনস্ট্যান্ট ক্যামেরা (আইস হোয়াইট) হ্যাপিনেস বক্স

২. ডিজিটাল ডিজাইন: ২০৫০ সালে দৈনন্দিন জীবনে প্রযুক্তির প্রভাব ঠিক কেমন হতে পারে? আমরা এমন শিক্ষার্থীদের খুঁজছি যারা এই থিমের ভিত্তিতে একটি রূপান্তরমূলক ডিজিটাল পোস্টার ডিজাইন করবে।

পুরস্কার: গ্রাফিক ড্রয়িং ট্যাবলেট

৩. বিজ্ঞানমনস্ক ভাবনা: আমরা এমন শিক্ষার্থীদের খুঁজছি যারা স্টেম-এর বিভিন্ন বিষয়ে চিহ্নিত করতে সক্ষম। ২-৩ মিনিটের একটি ভিডিয়োর মাধ্যমে তাদেরকে একটি কার্যকরী মডেল বা পরীক্ষা বা তাদের চিন্তাভাবনা উপস্থাপন করতে হবে।

পুরস্কার: ট্যাব

৪. কনটেন্ট তৈরি: এই বিভাগে শিক্ষার্থীদের লৈখিক দক্ষতার প্রদর্শন করতে হবে। বিষয়বস্তু— জেনারেশন জেড-এ নেটমাধ্যমের প্রভাব।

পুরস্কার: কিন্ডল

৫. ভবিষ্যতের উদ্যোগপতি: আমরা এমন শিক্ষার্থীদের খুঁজছি যারা স্বাধীনমনস্ক, দৃঢ়চেতা, সৃজনশীল, সংকল্পে অটল, ব্যবসায়িক জ্ঞান রয়েছে এবং বাগ্মী। তাদেরকে একটি ‘পিচ ডেক’ তৈরি করতে হবে, যেখানে তারা কোনও সমস্যাকে তুলে ধরে তার শুরু থেকে শেষ পর্যন্ত বিশ্লেষণ করবে এবং সব শেষে তা বিচারকদের সামনে উপস্থাপন করবে।

প্রেজেন্টেশনের জন্য প্রয়োজন: ৫টি স্লাইড

  • স্লাইড ১: সমস্যার বিশ্লেষণ
  • স্লাইড ২: সমস্যার ভিত্তিতে মার্কেট রিসার্চ ডেটা
  • স্লাইড ৩: সমাধান বা কর্মপরিকল্পনা
  • স্লাইড ৪: প্রতিযোগী বিশ্লেষণ
  • স্লাইড ৫: মার্কেটিং বা পণ্যের বিপণন
  • পুরস্কার: ট্যাব

প্রতিযোগিতায় অংশ নিতে রেজিস্টার করুন — bit.ly/SkillDaySubmission

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Edugraph The Telegraph Skills
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE