Advertisement
২৮ এপ্রিল ২০২৪
Coronavirus in India

Delta Plus Variant: দেশে ৪০ জনের শরীরে থাবা বসিয়েছে করোনার নতুন ডেল্টা প্লাস প্রজাতি, বাড়ছে উদ্বেগ

করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি বা ভারতে প্রথম সন্ধান পাওয়া বি.১.৬১৭.২ প্রজাতির পরিবর্তিত রূপ করোনার ডেল্টা প্লাস প্রজাতি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১১:২৬
Share: Save:

করোনাভাইরাসের নতুন ডেল্টা প্লাস প্রজাতি নতুন করে উদ্বেগ তৈরি করছে। ওই প্রজাতির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ৪০টি ঘটনা সামনে এল ভারতে। করোনার এই প্রজাতি নিয়ে মঙ্গলবারই মহারাষ্ট্র, কেরল এবং মধ্যপ্রদেশকে সতর্ক করেছিল কেন্দ্র।

করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি বা ভারতে প্রথম সন্ধান পাওয়া বি.১.৬১৭.২ প্রজাতির পরিবর্তিত রূপ করোনার ডেল্টা প্লাস প্রজাতি। ভারতে এই প্রজাতিতে আক্রান্ত হওয়ার সংখ্যা এখনও বেশ কম। কিন্তু দেশের বিভিন্ন রাজ্যে লকডাউন উঠছে, তাই নতুন প্রজাতি ছড়িয়ে পড়ার আশঙ্কাও বাড়ছে।

এখনও অবধি মহারাষ্ট্রে ২১ জন করোনার ডেল্টা প্লাস প্রজাতিতে আক্রান্ত হয়েছেন। মধ্যপ্রদেশে ৬ জন, তামিলনাড়ুতে এবং কেরলে ৩ জন করে আক্রান্ত হয়েছেন এই প্রজাতিতে। কর্নাটকে কয়েক জনের মধ্যে থাবা বসিয়েছে এই প্রজাতি। অন্ধ্রপ্রদেশ, পঞ্জাব এবং জম্মুতে এক জনের শরীরে ডেল্টা প্লাসের উপস্থিতি দেখা গিয়েছে।

মহারাষ্ট্রের রত্নাগিরি এবং জলগাঁওয়ে, কেরলের পালাক্কড় এবং পাথানামথিতা, মধ্যপ্রদেশের ভোপাল এবং শিবপুরিতে ডেল্টা প্লাসের উপস্থিতির প্রমাণ মিলেছে বলে জানিয়েছে মঙ্গলবার জানিয়েছে কেন্দ্র সরকারের উপদেষ্টা কমিটি। এই প্রজাতি যাতে সারা দেশে ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই এলাকাগুলির উপর নজর রাখার কথাও বলা হয়েছে কেন্দ্রের তরফে।

প্রসঙ্গত, নতুন ডেল্টা প্লাস প্রজাতির ব্যাপারে এখন খুব বিস্তারিত জানতে পারেননি গবেষকরা। ভারত ছাড়াও আমেরিকা, ব্রিটেন, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, রাশিয়া এবং চিনে করোনাভাইরাসের এই প্রজাতির সন্ধান এখনও অবধি মিলেছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE