Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Covid Vaccine: ছাড় পেয়েছে কোভ্যাক্সিন, অপ্রাপ্তবয়স্কদের জন্য টিকা তৈরির দৌড়ে বাকি তিন সংস্থা কারা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৩ অক্টোবর ২০২১ ০৯:২৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

জরুরি ভিত্তিতে ২-১৮ বছর বয়সিদের টিকাকরণে ছাড় পেয়েছে ভারত বায়োটেক-এর কোভ্যাক্সিন। মঙ্গলবারই এই টিকার ব্যবহারে ছাড়পত্র দিয়েছে ওষুধ নিয়ামক সংস্থা (ডিসিজিআই)। ছাড়পত্র পাওয়ার দৌড়ে রয়েছে আরও তিনটি সংস্থার টিকা।

দেশে তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মাঝেই শিশুদের টিকা নিয়ে বেশ কয়েকটি সংস্থা জোরকদমে কাজ চালাচ্ছে। ভারত বায়োটেক ছাড়াও তার মধ্যে রয়েছে জাইডাস ক্যাডিলা, বায়োলজিক্যাল ই, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পওয়ার জানিয়েছেন, শিশুদের জন্য যে সব টিকা তৈরি হচ্ছে সেগুলির মূল্যায়নের কাজ চলেছে। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

টিকা তৈরিতে কোন সংস্থা কোথায় দাঁড়িয়ে—

Advertisement

জাইডাস ক্যাডিলা: আমদাবাদের এই সংস্থা অনেক আগেই শিশুদের টিকা নিয়ে কাজ শুরু করে দিয়েছে। তাদের তৈরি টিকা হল ‘জাইকোভ-ডি’। ১২ বছর এবং তার বেশি বয়সিদের উপর পরীক্ষামূলক প্রয়োগের জন্য ছাড় পেয়েছে জাইডাস।

বায়োলজিক্যাল ই: হায়দরাবাদের এই সংস্থাটি ৫-১৮ বছর বসয়িদের উপর টিকার পরীক্ষামূলক প্রয়োগে ছাড়পত্র পেয়েছে। এই সংস্থার তৈরি টিকা হল ‘কোর্বেভ্যাক্স’। তৃতীয় পর্যায়ের পরীক্ষা চলছে এই টিকার। বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি রিসার্চ অ্যাসিসট্যান্স কাউন্সিল (বিআইআরএসি)-র সঙ্গে যৌথ ভাবে এই টিকা তৈরি করছে বায়োলজিক্যাল ই।

সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া: সেরামের তৈরি টিকার নাম ‘কোভোভ্যাক্স’। ২-১৮ বছর বয়সিদের উপর পরীক্ষামূলক প্রয়োগের ছাড় পেয়েছে সেরাম। সংস্থার সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, ২০২১-এর জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যে ১৮ বছরের কম বয়সিদের ক্ষেত্রে তাঁদের টিকা ছাড়পত্র পেয়ে যাবে।

আরও পড়ুন

Advertisement